শিরোনাম
আজীবন সম্মাননা পেলেন শাবানা
প্রকাশ : ২৪ জুলাই ২০১৭, ২১:৪৩
আজীবন সম্মাননা পেলেন শাবানা
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৫’-এ আজীবন সম্মাননা পেলেন কিংবদন্তি অভিনেত্রী শাবানা।


একইসঙ্গে সঙ্গীতশিল্পী ফেরদৌসী রহমানকেও আজীবন সম্মাননা দেয়া হয়। তবে অসুস্থতার কারণে তিনি হাজির হতে না পারায় তার পুত্রবধূ সৈয়দা সাদিয়া আমিন প্রধানমন্ত্রীর হাত থেকে পুরস্কার নেন।


সোমবার বিকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৫ প্রদান করেছেন। ২৫ ক্যাটাগরিতে ৩১ জন শিল্পী ও কলাকুশলীর মধ্যে এ পুরস্কার বিতরণ করা হয়।


কিংবদন্তি অভিনেত্রীর পূর্ণ নাম আফরোজা সুলতানা আর ডাক নাম রত্মা। শিশুশিল্পী হিসেবে নতুন সুর চলচ্চিত্রে আবির্ভাব শাবানার। পরে ১৯৬৭ সালে চকোরী চলচ্চিত্রে চিত্রনায়ক নাদিমের বিপরীতে প্রধান নারী চরিত্রে অভিনয় করেন। এই চলচ্চিত্রেই চিত্র পরিচালক এহতেশাম তার নাম শাবানা দেন।


৩৬ বছর কর্মজীবনে ২৯৯টি চলচ্চিত্রে অভিনয় করেন শাবানা। ২০০০ সালে রূপালী জগৎ থেকে নিজেকে আড়াল করে ফেলেন এ নায়িকা।


বাংলা সিনেমা থেকে বিদায় নেয়ার পর শাবানা স্থায়ী হন যুক্তরাষ্ট্রে, মনযোগ দেন ধর্মকর্মে। মাঝে মাঝে ঢাকায় এলেও প্রকাশ্যে আসেননি আর। এক পর্যায়ে পুরনো ছবিগুলো নষ্ট করে দেয়ার অনুরোধও করেন তিনি।


সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করেন শাবানা। তার স্বামী ওয়াহিদ সাদিক রাজনীতিকে যোগ দিয়ে আওয়ামী লীগের হয়ে নির্বাচন করতে চাইছেন। আর স্বামীর জন্য এক সমাবেশে নৌকা প্রতীকে ভোটও চেয়েছেন শাবানা।


দীর্ঘ কর্মজীবনে শাবানা অভিনয়ের জন্য নয় বার ও প্রযোজক হিসেবে এক বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন এবং ২০১৫ সালে আজীবন সম্মাননায় ভূষিত হন।


বিবার্তা/মোয়াজ্জেম

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com