শিরোনাম
আবারো হুমায়ূন আহমেদ’র গল্পে শবনম পারভীন
প্রকাশ : ০৭ এপ্রিল ২০১৭, ২০:০৪
আবারো হুমায়ূন আহমেদ’র গল্পে শবনম পারভীন
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

প্রখ্যাত সাহিত্যিক, নাট্যকার, নাটক ও চলচ্চিত্র নির্মাতা হুমায়ূন আহমেদ’র গল্পে দীর্ঘ প্রায় ছয় বছরেরও বেশি সময় পর অভিনয় করতে পেরে দারুণ উচ্ছসিত দর্শকপ্রিয় অভিনেত্রী শবনম পারভীন। হুমায়ূন আহমেদ রচিত ‘জহির কারিগর’ নাটকে অভিনয় করতে পেরে তিনি ভীষণ আবেগাপ্লুতও বটে। এর আগে এটি হুমায়ূন আহমেদ নির্মাণ করেছিলেন। আর এবার এটি নির্মাণ করেছেন তারই সহকারী ইব্রাহীম।


এপ্রিলের প্রথম সপ্তাহে নাটকটির শুটিং সম্পন্ন হয়েছে গাজীপুরের নুহাশ পল্লীতে। এতে শবনম পারভীন জহিরের মামীর চরিত্রে অভিনয় করেছেন।


এদিকে বহুদিন ধরে চলচ্চিত্রে অভিনয় করলেও কখনো চলচ্চিত্রে আইটেম সং-এ পারফর্ম্যান্স করেননি তিনি। বশির আহমেদ পরিচালিত ‘আমার কোন টেনশন নাই’ চলচ্চিত্রে খলনায়িকা চরিত্রে অভিনয়ের পাশাপাশি শবনম পারভীন নিবেদিতা মৌ’র গাওয়া একটি আইটেম সং-এ পারফর্ম্যান্স করেছেন। সম্প্রতি এর শুটিংও সম্পন্ন করেছেন তিনি।


দুটি ভিন্ন ধরনের কাজ প্রসঙ্গে শবনম পারভীন বলেন, ‘হুমায়ূন স্যারের অনেক নাটকে, চলচ্চিত্রে অভিনয় করেছি। স্যার দর্শকের কাছে আমার ভিন্নধরনের গ্রহণযোগ্যতা তৈরি করেছিলেন। তাই স্যারের প্রতি কৃতজ্ঞতার শেষ নেই। স্যারের তুরুপের তাস নাটকে সর্বশেষ অভিনয় করেছিলাম তার মৃত্যুর এক বছরেরও বেশি সময় পূর্বে। এরপর ২০১২ সালে স্যার আমাদের ছেড়ে চলে গেলেন। আর কোনো কাজ করার সুযোগ পাইনি আমি। এবার স্যারের রচনায় জহির কারিগর নাটকে অভিনয় করতে পেরে অনেক আনন্দিত আমি। খুব আশাবাদী আমি কাজটি নিয়ে। এরপর পাশাপাশি আমি প্রথমবার চলচ্চিত্রের একটি আইটেম সং-এ পারফর্ম করেছি। অনেক কষ্ট করে মন দিয়ে কাজটি করেছি। আশাকরি আমার পারফর্ম্যান্স দর্শকের ভালোলাগবে।’



‘জহির কারিগর’ নাটকটি আসছে পহেল বৈশাখে চ্যানেলে আইতে প্রচার হবে। শবনম পারভীন অভিনীত ‘সত্তা’ চলচ্চিত্রটি গতকাল মুক্তি পেয়েছে। এর আগে তার অভিনীত ‘মায়াবিনী’ চলচ্চিত্রটি মুক্তি পেয়েছে। তার অভিনীত প্রথম চলচ্চিত্র কে এম আইয়ূব পরিচালিত ‘আগুন পানি’। প্রযোজিত প্রথম চলচ্চিত্র প্রয়াত কামারুজ্জামান পরিচালিত ‘পাপী শত্রু’। তবে প্রযোজিত প্রথম মুক্তিপ্রাপ্ত চলচ্চিত্র এজে রানা পরিচালিত ‘মৃত্যুদণ্ড’।


শবনম পারভীন শুধু অভিনয়েই নয় নির্দেশনাও দিয়েছেন বেশ কয়েকটি নাটক। যেমন ‘১৪ ইঞ্চি সাদা কালো টেলিভিশন’, ‘ধুয়া তুলসী পাতা’, ‘প্রেম জানেনা রসিক কালাচাঁন’, ‘স্বপ্ন ছোঁয়া’ ইত্যাদি।


এদিকে ‘সপ্তরূপা’, ‘মুক্তিযোদ্ধা নাট্যচক্র’, ‘রঙ্গনা’, ‘বৈশাখী নাট্যগোষ্ঠী’ নাট্যদল থেকে দু’শোরও বেশি মঞ্চ নাটকে অভিনয় করেছেন শবনম পারভীন।


আসছে পহেলা বৈশাখে নাসিরুল্লাহর নির্দেশনায় ‘কে আমি’ মঞ্চ নাটকে অভিনয় করবেন তিনি। সেদিন রাজধানীর উত্তরার ১২ নং সেক্টর পার্কে নাটকটি মঞ্চস্থ হবে।


বিবার্তা/অভি/পলাশ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com