শিরোনাম
অন্য এক রোকেয়া প্রাচীর দেখা
প্রকাশ : ১৯ জানুয়ারি ২০১৭, ০২:১৭
অন্য এক রোকেয়া প্রাচীর দেখা
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

ছকে বাঁধা জীবন থেকে শিল্পীরা সাধারণত একটু কমই বের হতে পারেন। বিশেষত যারা অভিনয়কে পেশা হিসেবে বেছে নেন তারা নিজের কাজের গণ্ডির বাইরে সাধারণত খুব বেশি অন্যকিছুর সাথে নিজেকে সম্পৃক্ত করতে পারেন না। কিন্তু এ ক্ষেত্রে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী ও নাট্যনির্মাতা রোকেয়া প্রাচী একেবারেই আলাদা, অন্যরকম। অভিনয় এবং নিমার্ণের পাশাপাশি তিনি সমাজ সেবামূলক কাজ যেমন করেন ঠিক তেমনি রাজধানীর বাইরেও সমাজ সেবামূলক কাজে নানান সময়ে নিজ উদ্যোগেই বেরিয়ে পড়েন। তবে এবাওে চিত্রটি একেবারেই ভিন্ন।


রাজধানীর উত্তরায় অবিস্থত ‘আনোয়ারা মান্নাফ গার্লস স্কুল অ্যা- কলেজ’র শিক্ষার্থীদের শিক্ষায় এবং শিক্ষার পাশাপাশি আনুষঙ্গিক অন্যান্য কাজে নিজের মেধা বিকাশে উৎসাহ দিতে উপস্থিত হয়েছিলেন রোকেয়া প্রাচী।


শিক্ষা প্রতিষ্ঠানটির অধ্যক্ষ মো. আবুল হোসেনের নিমন্ত্রণে বুধবার সকাল ১১টার দিকে শিক্ষা প্রতিষ্ঠানটিতে উপস্থিত হন রোকেয়া প্রাচী।


প্রতিষ্ঠানটিতে পৌঁছাতেই তাকে ফুল দিয়ে অভিনন্দন জানান প্রতিষ্ঠানটির ভাইস চেয়ারম্যান সোমা নাসরিন, ক্যাডেট কলেজের সাবেক অধ্যক্ষ এবং আনোয়ারা মান্নাফ গার্লস স্কুল অ্যা- কলেজের অধ্যক্ষ আবুল হোসেনসহ উপস্থিত শিক্ষার্থীরা।


প্রতিষ্ঠানটিতে রোকেয়া প্রাচীর উপস্থিতিতে শিক্ষার্থীদের মধ্যে এক অন্যরকম আনন্দ লক্ষ্য করা যায়। দুপুর ১২টায় রোকেয়া প্রাচীকে অভিনন্দন জানিয়ে শিক্ষার্থীদের অনুপ্রেরণা মূলক অনুষ্ঠান শুরু হয় পবিত্র কোরআন তেলওয়াতের মধ্যদিয়ে। এ পরপরই অধ্যক্ষ তার স্বাগত বক্তব্য দেন।


অনুষ্ঠানে নানান পর্যায়ে আবৃত্তি, সঙ্গীত এবং নাটিকাও পরিবেশন করেন প্রতিষ্ঠানটির শিক্ষার্থীরা।



প্রধান অতিথি রোকেয়া প্রাচী তার বক্তব্যে বলেন, আজকের দিনটি আমার জীবন খাতায় এক অসাধারণ মুহুর্ত হিসেবে উল্লেখ থাকবে। আমাদের শিল্পী জীবন প্রতিদিনই স্বাভাবিক নিয়মেই শুরু হয়। কিন্তু সুন্দর ঘ্রাণের সৌরভে দিন খুব কমই শুরু হয়। আজকের দিনটির শুরুটা এখানে উপস্থিত নিষ্পাপ শিক্ষার্থীদের সৌরভে শুরু হয়েছে। তাই ভালোলাগাটা আজ অনেক। আমি যে পরিবারে জন্মেছি সেখানে আমার কোনো হাত নেই। কিন্তু প্রতিনিয়মিত আমি যে নতুন নতুন সম্পর্কের সাথে জড়িয়ে যাচ্ছি, মানুষের সঙ্গে সুন্দর সম্পর্ক তৈরী হচ্ছে-এটা আমার অর্জন, আমিই এর রচয়িতা। আজ এখানে এসে আমার জীবনের সত্যিই এক অন্যরকম অভিজ্ঞতা হলো। আমি সত্যিই পুলকিত, অভিভূত, আনন্দিত। আনোয়ার মান্নাফ ব্যক্তিগ উদ্যোগে একটি অলাভজনক শিক্ষা প্রতিষ্ঠান। আমার বিশ্বাস এখানকার শিক্ষার্থীরা শিক্ষা-সততা-দেশপ্রেমকে নিজেদের মনে লালন করেই নিজেদের প্রতিষ্ঠিত করবে।


রোকেয়া প্রাচীর অনুপ্রেরণামূলক বক্তব্য শেষে শিক্ষার্থীদের নানান প্রশ্নের জবাব দেন। প্রশ্নের উত্তরে শিক্ষার্থীরা অন্য এক রোকেয়া প্রাচীকে দেখলেন, যে রোকেয়া প্রাচীকে টিভির পর্দায় দেখা যায়না। যে রোকেয়া প্রাচী শিক্ষার্থীদের কাছে খুব সাধারণ একজন মানুষ।


বিবার্তা/রিফাত/অভি/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com