করোনাভাইরাস: কান উৎসব স্থগিত
প্রকাশ : ২০ মার্চ ২০২০, ১১:৪০
করোনাভাইরাস: কান উৎসব স্থগিত
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বজুড়ে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় চলচ্চিত্রের সবচেয়ে বৃহৎ আয়োজন কান উৎসব আয়োজন স্থগিত করা হয়েছে। বৃহস্পতিবার (১৯ মার্চ) মধ্যরাতে ই-মেইল বার্তায় উৎসব পিছিয়ে দেয়ার কথা জানিয়েছেন আয়োজকরা।


বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, কান উৎসবে নির্মাতা, তারকাসহ হাজার হাজার মানুষ অংশ নেন। এর ৭৩তম আসর হওয়ার কথা ছিল আগামী ১২ মে থেকে ২৩ মে।


বিশ্বজুড়ে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় বার্ষিক এই আয়োজন এবার আদৌ হবে কিনা তা নিয়ে জল্পনা চলছিল কয়েক সপ্তাহ ধরে। শেষমেষ উৎসব পিছিয়ে দিতে বাধ্য হয়েছে কান কর্তৃপক্ষ।


এক বিবৃতিতে কানের আয়োজকরা বলেন, বিশ্বব্যাপী চরম সংকট দেখা দিয়েছে। এ সময় আমরা কোভিড-১৯ আক্রান্তদের কথাই ভাবছি বেশি। যারা এই ভাইরাসের সঙ্গে লড়ছেন তাদের সবার সঙ্গে একাত্মতা প্রকাশ করছি আমরা।


আয়োজকরা জানান, ফ্রান্সসহ আন্তর্জাতিক পরিস্থিতির উন্নতি হলে আমরা আলোচনার মাধ্যমে সময়সূচি নির্ধারণ করবো। এরপর আমাদের সিদ্ধান্ত জানিয়ে দেবো।


এবারের মূল প্রতিযোগিতা বিভাগে বিচারকদের প্রধান থাকবেন আমেরিকান নির্মাতা স্পাইক লি।


ফ্রান্সে এখন পর্যন্ত প্রায় ১১ হাজার করোনা আক্রান্ত রোগীর তথ্য পাওয়া গেছে। এছাড়া ৩৭২ জনের মৃত্যু হয়েছে। আগামী জুনের শেষ প্রান্ত থেকে শুরু করে জুলাইয়ের প্রথম সপ্তাহে কান উৎসব করার কথা ভাবছেন বলে জানান আয়োজকরা।


করোনাভাইরাসের কারণে কান উৎসবের আগে বিনোদন শিল্পের বেশকিছু আয়োজন স্থগিত কিংবা বাতিল হয়েছে। নিউ ইয়র্কের ট্রাইবেকা চলচ্চিত্র উৎসব (১৫-২৬ এপ্রিল), মেক্সিকোর গুয়াদালাজারা চলচ্চিত্র উৎসব (২০-২৭ মার্চ), আমেরিকার কস্টিউম ইনস্টিটিউট অ্যাট দ্য মেট্রোপলিটন মিউজিয়াম অব আর্টের তহবিল সংগ্রহের আয়োজন মেট গালা (৪ মে) পিছিয়ে গেছে। এছাড়া লন্ডনের মঞ্চনাটক বন্ধ রয়েছে।


আমেরিকার বিনোদন শিল্প ইউনিয়ন আইএটিএসই তথা ইন্টারন্যাশনাল অ্যালায়েন্স অব থিয়েট্রিক্যাল স্টেজ এমপ্লয়িজ জানিয়েছে, করোনাভাইরাসে সব থমকে যাওয়ায় হলিউডে ইতোমধ্যে ১ লাখ ২০ হাজার মানুষ চাকরি হারিয়েছে।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com