শিরোনাম
বাংলাদেশকে জড়িয়ে বিজ্ঞাপন আটকে দিলো ভারতীয় সেন্সর বোর্ড
প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০২০, ১১:৪৩
বাংলাদেশকে জড়িয়ে বিজ্ঞাপন আটকে দিলো ভারতীয় সেন্সর বোর্ড
ফাইল ছবি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশকে জড়িয়ে ভারতের বিতর্কিত সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) ওপর তৈরি করা একটি বিজ্ঞাপনচিত্র আটকে দিয়েছে ভারতীয় সেন্সর বোর্ড।


চলতি বছরের জানুয়ারি থেকেই টেলিভিশন চ্যানেলগুলোতে দেখানোর কথা ছিল। সেজন্য সেন্সরবোর্ডে বিজ্ঞাপনচিত্রটি জমাও দিয়েছিলেন।


তবে সেই বিজ্ঞাপনচিত্রটি আটকে দিয়ে বিজ্ঞাপনে ব্যবহৃত ‘বাংলাদেশ’ শব্দকে বাদ দেয়ার নির্দেশ দিয়েছেন ভারতের ‘সেন্সর বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশন’ (সিবিএফসি)কর্তৃপক্ষ।


ভরতীয় সংবাদমাধ্যম দ্য প্রিন্ট জানিয়েছে, বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ার) বিজ্ঞাপন নির্মাতা চলচ্চিত্রকার সঙ্ঘমিত্রা চৌধুরীর কাছে এ বিষয়ে একটি নোটিশ পাঠিয়েছে সেন্সর বোর্ড কর্তৃপক্ষ। যেখানে নির্দেশনা দেয়া হয়েছে, হয় ওই বিজ্ঞাপনটি থেকে ‘বাংলাদেশ’ শব্দটি বাদ দিতে হবে না হয় ‘পরিবর্তন’ করতে হবে।


এ বিষয়ে সিবিএফসির আঞ্চলিক কর্মকর্তা পার্থ ঘোষ বলেন, প্রতিবেশি রাষ্ট্রের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্কে যাতে নষ্ট না হয় সে বিষয়টি সেন্সর বোর্ড সুনিশ্চিত করতে চায়। আর সে কারণেই গাইডলাইন অনুযায়ী আমরা প্রস্তাব দিয়েছি যে, নাগরিকত্ব আইনে যাই থাকুক বিজ্ঞাপনে বাংলাদেশের বিষয়টি আনা যাবে না।


এর আগে গত ২৭ ডিসেম্বর ভারতের সেন্সর বোর্ডের কলকাতা কার্যালয়ে বিজ্ঞাপনচিত্রটি জমা দিয়ে চারটি ছাড়পত্র পেতে আবেদন জানান পরিচালক সঙ্ঘমিত্রা চৌধুরী।


বিবার্তা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com