কক্সবাজারে ওশান ডান্স ফেস্টিভ্যাল শুরু
প্রকাশ : ২২ নভেম্বর ২০১৯, ২১:০২
কক্সবাজারে ওশান ডান্স ফেস্টিভ্যাল শুরু
কক্সবাজার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

প্রথম বারের মতো কক্সবাজারে শুরু হয়েছে আন্তর্জাতিক নৃত্য উৎসব ওশান ডান্স ফেস্টিভ্যাল। শুক্রবার কক্সবাজারের অবকাশ যাপন কেন্দ্র মারমেইড ইকো রিসোর্টে চার দিনের আন্তর্জাতিক দ্বি-বার্ষিক নৃত্য উৎসব ‘ওশান ডান্স ফেস্টিভ্যাল-২০১৯’ শুরু হয়েছে।


ওয়ার্ল্ড ডান্স অ্যালায়েন্স, এশিয়া প্যাসিফিক (ডব্লিউডিএ,এপি)-এর বাংলাদেশ শাখা নৃত্যযোগ প্রথমবারের মতো আয়োজন করেছে আন্তর্জাতিক এ নৃত্য উৎসব।


আজ বিকেলে প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানের উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।


অনুষ্ঠানে ডব্লিউডিএ, এপির সভাপতি উর্মিমালা সরকার নৃত্য উৎসবের সাফল্য কামনা করেন। এসময় সংগঠনের সহসভাপতি লুবনা মারিয়াম, সাবেক সভাপতি তাইওয়ানের ইউনি ওয়াং এবং ডব্লিউডিএ, এপির বাংলাদেশ শাখা নৃত্যযোগের সভাপতি আনিসুল ইসলাম হিরু উপস্থিত ছিলেন।


কে এম খালিদ বলেন, এ উৎসব দেশ ও সংস্কৃতি মন্ত্রণালয়ের জন্য আনন্দের। এটা যেন নিয়মিত হয় আমরা সবাই মিলে সেই চেষ্টা করব।


উদ্বোধনী অনুষ্ঠানে নৃত্য পরিবেশনা করেন তাইওয়ানের হুয়াং ইয়ু তিং, ভারতের মেঘনা ভরদ্বাজ, বাংলাদেশের সাধনা কালচারাল সেন্টার, কল্পতরু, জুয়েইরিয়াহ মৌলি, আনন্দিতা খান, মৌমিতা জয়া। যৌথ পরিবেশনা নিয়ে আসে লিথুনিয়া ও ভারতের ক্রিস্টিনা ডলিনিনা এবং কানাডিয় শিল্পী সাশার জারিফের কোরিওল্যাবের হংকং, ভারত ও বাংলাদেশের শিল্পীরা।


জাতীয়ভাবে নির্বাচিত শিল্পীদের মধ্যে নাচ করে ভাবনা, নন্দন কলাকেন্দ্র, তৃণা মজুমদার, প্রদীপ চন্দ্র নাহা, ফিফা চাকমা ও দীপা খন্দকার। চার দিনের এ উৎসবে ১৫টি দেশ থেকে যোগ দিয়েছেন ৮১ জন বিদেশি কোরিও গ্রাফার, শিল্পী, পন্ডিত। দেশের প্রায় সবগুলো বিভাগ থেকে এসেছেন নৃত্যশিল্পীরা। প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ফাহমিদা সুলতানা তানজী ও লতিফা ইয়াসমিন। সমসাময়িক নৃত্যের কর্মশালা পরিচালনা করেন জার্মান নৃত্যশিল্পী টমাস বুঙ্গার ও ইউনি ওয়াং।


ডব্লিউডিএ, এপি-এর বার্ষিক সাধারণ সভা এ বছর অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশে। প্রদীপ প্রজ্জ্বালনের মাধ্যমে বাংলাদেশের শিল্পীরা মিলে দেশের সবচেয়ে বড় আন্তর্জাতিক এ নৃত্য উৎসবের সূচনা করেন। প্রথম পরিবেশনা নিয়ে আসেন যুক্তরাষ্ট্রের শিল্পী অনন্যা চাটার্জি।


উদ্বোধনী অনুষ্ঠানে পুং বাজায় সিলেট থেকে আসা মণিপুরী দল, ঢোল বাজায় বাংলার ঢোল এবং নৃত্য পরিবেশন করে নাঈম খান ডান্স কোম্পানি।


বিবার্তা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com