শিরোনাম
পর্দা উঠল ‘গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসবে’র
প্রকাশ : ১২ অক্টোবর ২০১৯, ০৯:৫২
পর্দা উঠল ‘গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসবে’র
বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে শুক্রবার সন্ধ্যায় উদ্বোধন হয় গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসবের
তারেক আলী মিলন
প্রিন্ট অ-অ+

পর্দা উঠল ‘গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসবে’র। শুক্রবার (১১ অক্টোবর) থেকে শুরু হয়ে ২০ অক্টোবর পর্যন্ত টানা ১০ দিন চলবে এ উৎসব।


বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে সন্ধ্যা ৬টায় প্রধান অতিথিসহ অন্য অতিথিদের সাথে নিয়ে প্রদীপ প্রজ্জ্বলন করে উৎসবের উদ্বোধন করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর এমপি ও ভারতের নাট্যজন মেঘনাদ ভট্টাচার্য। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।


প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী খালিদ বলেন, রবীন্দ্রনাথ যেমন ভারতের সম্পদ; তেমনই বাংলাদেশের সম্পদ। উদ্বোধনী বক্তব্যে সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর বলেন, দেশ গড়তে শিক্ষা ও সংস্কৃতির মানুষকে এক হতে হবে। গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব একটি মৈত্রী উৎসব, মৈত্রী তখনই টেকসই হয়, যখন দুই দেশের মধ্যে মৈত্রী হয়। ভারতের নাট্যজন শ্রী মেঘনাদ ভট্টাচার্য উৎসবের আয়তন, সৌন্দর্য, ব্যপ্তি, যৌলুসের প্রশংসা করে এই কর্মযজ্ঞকে এক বিরল ঘটনা বলে উল্লেখ করেন। তিনি বলেন এ উৎসব দুই বাংলার মেলবন্ধন হয়ে উঠুক।


শিল্পকলা একাডেমিতে শুক্রবার সন্ধ্যায় গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসবে উদ্বোধনী বক্তব্য রাখছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর এমপি


বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক আহকাম উল্লাহর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উৎসব পর্ষদের সদস্য সচিব আকতারুজ্জামান ও সভাপতিত্ব করেন উৎসব পর্ষদের আহ্বায়ক সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুছ।


সভাপতির বক্তব্যে গোলাম কুদ্দুছ বলেন, এ উৎসবের মধ্য দিয়ে সকল ধারার সংস্কৃতির মেলবন্ধন একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে সক্ষম হবে। আগামী বছর ২০২০ সালে এই গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব জাতির পিতা বঙ্গবন্ধু শেষ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি নিবেদিত হবে।


বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তন, পরীক্ষণ থিয়েটার হল, স্টুডিও থিয়েটার হল, সঙ্গীত নৃত্য আবৃত্তি মিলনায়তন, মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তন ও শিল্পকলার জাতীয় নাট্যশালার সামনে মুক্তমঞ্চসহ ৬টি ভ্যেনুতে ভারতের ৪টি দলের ৫টি প্রদর্শনীসহ ঢাকা ও ঢাকার বাইরের ৪টি দল পথনাটক, আবৃত্তি সংগঠন, সংগীত সংগঠন, নৃত্য সংগঠন, মূকাভিনয়সহ মোট ১২১টি দলের প্রদর্শনী থাকবে। এছাড়াও একক আবৃত্তি ও একক সঙ্গীতের পরিবেশনা থাকবে।


শিল্পকলা একাডেমিতে শুক্রবার সন্ধ্যায় গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসবে বক্তব্য রাখছেন উৎসব পর্ষদের আহ্বায়ক সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুছ


উদ্বোধনী পর্বে অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। তিনি কবি সুকান্তের কবিতার লাইন উচ্চারণ করেন, ‘এ বিশ্বকে এ শিশুর বাসযোগ্য করে যাব আমি’। এ শহরকে করতে হবে শিল্পের শহর, প্রতি ইঞ্চি হবে নান্দনিক।


ভারতীয় দূতাবাসের ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের পরিচালক ড. নিপা চৌধুরী বলেন, ভারত বাংলাদেশের মধ্যে সম্পর্ক কোনো দিন কম হবে না। বাংলাদেশ পথনাটক পরিষদের সভাপতি মান্নান হীরা বলেন, এ উৎসব উপমহাদেশের সর্ব বৃহৎ মিলনমেলা। বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজীদ বলেন, অন্য মন্ত্রণালয়ের অধিদফতর আছে। কিন্তু সংস্কৃতি মন্ত্রণালয়ের কোনো অধিদফতর নেই। তিনি সংস্কৃতি মন্ত্রণালয়ের অধিদফতরের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন।


শিল্পকলা একাডেমিতে শুক্রবার সন্ধ্যায় গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসবে বক্তব্য রাখছেন ভারতীয় দূতাবাসের ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের পরিচালক ড. নিপা চৌধুরী


দর্শক পরিপূর্ণ মিলনায়তনে অনিক বসুর নির্দেশনায় ভূপেন হাজারিকার ‘মঙ্গল হোক এই শতকে, মঙ্গল সবার’ গানে স্পন্দন'র উদ্বোধনী নৃত্যের নান্দনিক পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়।


সংস্কৃতি মন্ত্রণালয়, শিল্পকলা একাডেমি ও ইন্ডিয়া-বাংলাদেশ ফাউন্ডেশনের সহযোগিতায় উৎসব আয়োজন করে গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব পর্ষদ।


বিবার্তা/রবি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com