শিরোনাম
আসামে কালিকা প্রসাদের জন্মদিনের অনুষ্ঠানে বহ্নিশিখা
প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০১৯, ১৫:২৫
আসামে কালিকা প্রসাদের জন্মদিনের অনুষ্ঠানে বহ্নিশিখা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশিষ্ট লোকসঙ্গীত শিল্পী ও গবেষক কালিকা প্রসাদ ভট্টাচার্য'র ৪৯তম জন্মদিন পালন করলো আসাম রাজ্য সরকার ও ড্যান্সার সার্কেল।


শিলচরের বঙ্গভবন মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রদীপ প্রজ্জ্বলন ও কালিকা প্রসাদ ভট্টাচার্য'র প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে জন্মোৎসবের উদ্বোধন করেন বাংলাদেশের সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি লেখক-গবেষক গোলাম কুদ্দুছ, আসাম রাজ্য সরকারের মন্ত্রী পরিমল শুল্কবৈদ্য, শিলচরের বিধায়ক দিলীপ কুমার পাল সহ বিশিষ্টজনেরা।


ভারতের আসামেশিল্পী ও গবেষক কালিকা প্রসাদ ভট্টাচার্য'র ৪৯তম জন্মদিন অনুষ্ঠানে ভারত ও বাংলাদেশের সাংস্কৃতিক কর্মী ও শিল্পীরা।


গোলাম কুদ্দুছ তার বক্তব্যে কালিকা প্রসাদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বাংলা সঙ্গীত- বিশেষ করে লোকসঙ্গীতের প্রচার ও প্রসারে তার অসামান্য ভূমিকার কথা তুলে ধরেন।


তিনি আরো বলেন, কালিকা প্রসাদের উদ্যোগ নবীন প্রজন্মের শিল্পীদের লোকসঙ্গীতের প্রতি আগ্রহ বাড়িয়েছে নিঃসন্দেহে।তিনি দু'দেশের জনগণের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তোলায় সংস্কৃতি বিনিময়ের উপর গুরুত্বারোপ করেন।


অনুষ্ঠানেবহ্নিশিখা 'ভুবন মাঝি' চলচ্চিত্রের বিখ্যাত গান কালিকা প্রসাদ এর লেখা ও সুর করা ‘আমি তোমারই তোমারই তোমারই নাম গাই’ পরিবেশনের মধ্য দিয়ে তাদের পরিবেশনা শুরু করে।


ভারতের আসামেশিল্পী ও গবেষক কালিকা প্রসাদ ভট্টাচার্য'র ৪৯তম জন্মদিন অনুষ্ঠানে সংগীত পরিবেশন করছে ভারত ও বাংলাদেশের শিল্পীরা।


এছাড়া আব্দুল লতিফের রাষ্ট্রভাষা আন্দোলন করিলিরে, গৌরি প্রসন্ন মজুমদারের কথা ও শ্যামল গুপ্তের সুরে আমরা সবাই বাঙালি, হাছন রাজার গান- বাউলা কে বানাইলোরে, গিরীন চক্রবর্তীর নাও ছাড়িয়া দে, খাচার ভিতর অচিন পাখি- লালন গীতি, নজরুল সংগীত রূমঝুম রূমঝুম কে বাজায়, জালাল উদ্দিনের গান রসিক আমার মন বান্ধিয়া, রাধারমনের ধামাইল গান রসে রঙ্গে রাই রঙ্গিনী নাচিয়া বেড়ায়, আগে কী সুন্দর দিন কাটাইতাম-শাহ্ আব্দুল করিমের গান দিয়ে তাদের ১১টি গানের পরিবেশনা শেষ করে।


বহ্নিশিখা ছাড়াও গোহাটি, ত্রিপুরা, শিলচরের বিশিষ্ট শিল্পীরা সঙ্গীত ও নৃত্য পরিবেশন করে।


ভারতের আসামেশিল্পী ও গবেষক কালিকা প্রসাদ ভট্টাচার্য'র ৪৯তম জন্মদিন অনুষ্ঠানে সংগীত পরিবেশন করছে ভারত ও বাংলাদেশেরশিল্পীরা।


শিলচর সফররত বহ্নিশিখা'কে ১০ সেপ্টেম্বার সন্ধ্যায় শিলচরে অবস্থিত ভারতের কেন্দ্রীয় সরকারের মর্যাদাপূর্ণ প্রতিষ্ঠান ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজির পক্ষ থেকে সংবর্ধনা দেয়। সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর শিবাজী। দলের সভাপতি গোলাম কুদ্দুছ এবং সঙ্গীত পরিচালক আবিদা রহমান সেতুকে সম্মাননা স্মারক প্রদান করা ছাড়াও দ‌লের সকল সদস্যকে উত্তরীয় পরিয়ে দেয়া হয়। সেখানে আয়োজিত অনুষ্ঠানে ভারত এবং বাংলাদেশের শিক্ষার্থীরা সঙ্গীত ও নৃত্য পরিবেশন করে।


গোলাম কুদ্দুছ এর নেতৃত্বে ভারত সফররত ১৪জন শিল্পী হলেন আবিদা রহমান সেতু, উর্মি হালদার, সাহিদা রহমান সুরভী, সুনায়না সিদ্দিকী, জান্নাত ফেরদৌস পিংকী, সোহাগ চন্দ্র সাহা শিমুল, আসিফ ইকবাল সৌরভ, জাহিদুল ইসলাম, বিপ্লব কুমার শীল, তুলসী সাহা, ডালিম কুমার বড়ুয়া ও তারেক আলী মিলন।


বিবার্তা/জাই


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com