শিরোনাম
হঠাৎ মুখোমুখি তারা...
প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৯, ১৬:৩৫
হঠাৎ মুখোমুখি তারা...
ছবি : গোলাম সাব্বির
অভি মঈনুদ্দীন
প্রিন্ট অ-অ+

উপমহাদেশের প্রখ্যাত গীতিকবি ও আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন নায়িকা শবনম রাজধানীর একই এলাকায় বসবাস করেন। বিকেলে বাসার কাছের পার্কেই দু’জনই হাটাহাটি করেন। তবে বেশ কিছুদিন শবনম তাকে ঘিরে একটি অ্যাওয়ার্ড অনুষ্ঠানের জন্য দেশের বাইরে ছিলেন। তাই অনেকদিন শবনম ও গাজী মাজহারুল আনোয়ারের দেখা হয়নি।


২ সেপ্টেম্বর বিকেল পাঁচটায় হঠাৎ পার্কে দু’জনের দেখা হয়ে গেলো। অবশ্য জানা যায়, সেদিন দীর্ঘদিন পর শবনম ও গাজী মাজহারুল আনোয়ারের দেখা হয়েছে। দীর্ঘদিন পর দেখা হবার কারণে দু’জনই গল্পে মেতে উঠেন। গাজী মাজহারুল আনোয়ারের নির্দেশনায় শবনম ‘সন্ধি’,‘শর্ত’ সিনেমায় অভিনয় করেছেন।


‘সন্ধি’ সিনেমার ‘একটা চিঠি লিখি দাও তুমি সবারে জানাও’ গানটিতে শবনম ও রাজ্জাকের অসাধারণ পারফর্ম্যান্স এখনো দর্শককে মুগ্ধ করে। আবার ‘শর্ত’ সিনেমার ‘সে আমায় চিঠি দিয়েছে’ গানটিতেও রাজ্জাক শবনমের অনবদ্য অভিনয় দর্শককে মুগ্ধ করেছিলো। ১৯৭১ সালে অশোক ঘোষ পরিচালিত ‘নাচের পুতুল’ সিনেমায় অভিনয়ের পর বাংলাদেশের আর কোন সিনেমায় শবনম অভিনয় করতে পারেননি। কিন্তু দীর্ঘ ১৬ বছর পর তিনি গাজী মাজহারুল আনোয়ারের ‘সন্ধি’ সিনেমা দিয়েই বাংলাদেশের সিনেমাতে কামব্যাক করেন।


১৯৮৭ সালের ঈদ উল ফিতরে মুক্তিপ্রাপ্ত সেই বছরের সবচেয়ে সুপার ডুপার হিট সিনেমা ছিলো ‘সন্ধি’।


পার্কে গল্পে গল্পে গাজী মাজহারুল আনোয়ারের উদ্দেশ্যে শবনম বলেন, ‘গাজী ভাই ফেলে আসা দিনগুলো ভীষণ মিস করি। চলচ্চিত্রের একমাত্র আপনার সঙ্গেই আমার সবচেয়ে বেশি যোগাযোগ আছে। অবশ্য আপনি আমার প্রতিবেশিও বটে। ইচ্ছে করে আবার আপনার সিনেমায় কাজ করার। যদি কখনো আবার আপনি সিনেমা নির্মাণ করেন তবে আপনার সিনেমাতে কাজ করতে চাই। কারণ আপনি এই দেশের অহংকার। আপনি সত্যিকারের একজন চলচ্চিত্র প্রেমী।’


গাজী মাজহারুল আনোয়ার শবনম প্রসঙ্গে বলেন, ‘একজন শবনম বাংলাদেশের সিনেমাতে যদিও কম অভিনয় করেছেন। কিন্তু তিনি যতোগুলো সিনেমাতে অভিনয় করেছেন প্রায় সবগুলো সিনেমাই দর্শকপ্রিয়তা পেয়েছে। তাকে নিয়ে কাজ করার বড় সুবিধা ছিলো এটাই যে তিনি সিনেমা এতো ভালো বুঝতেন যে তিনি নিজেই পরিচালককে সহযোগিতা করতেন। তিনি ভীষণ ব্যক্তিত্ব সম্পন্ন একজন নায়িকা। আমরা হয়তো তার মেধার সঠিক মূল্যায়ন করতে পারিনি। কিন্তু তিনি অনেক বড় মাপের একজন মানুষ, বড় মনের এজন মানুষ এবং অনেক উঁচু মাপের একজন শিল্পী।’


শবনম আপাতত দেশে আছেন। কিছুদিন পর আবার তিনি পাকিস্তানে যাবেন। সেখানে তিনি একটি ধারাবাহিক নাটকে অভিনয় করছেন। অন্যদিকে গাজী মাজহারুল আনোয়ার নতুন একটি সিনেমার কাহিনী রচনা নিয়ে ব্যস্ত রয়েছেন।


বিবার্তা/অভি/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com