শিরোনাম
জাবিতে ১০ম আন্তঃক্লাব বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ‌‘বিএইচডিসি’
প্রকাশ : ৩০ জুলাই ২০১৯, ২২:০৫
জাবিতে ১০ম আন্তঃক্লাব বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ‌‘বিএইচডিসি’
জাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ‘যুক্তির জোয়ারে ভাঙবে প্রথা, মুক্ত আকাশে মিলবে দেখা’ এই স্লোগানকে ধারণ করে ‘১০ম আন্তঃব্যাচ ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আন্তঃক্লাব বিতর্ক প্রতিযোগিতা-২০১৯’ অনুষ্ঠিত হয়েছে।


মঙ্গলবার (৩০ জুলাই) সকালে বিশ্ববিদ্যালয়ের ‘সরকার ও রাজনীতি বিতর্ক মঞ্চ (এস আর বি এম)’ কর্তৃক আয়োজিত বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে বঙ্গবন্ধু হল ডিবেটিং ক্লাব (বিএইচডিসি)-৭ই মার্চ।


এবারের বিতর্ক প্রতিযোগিতায় মোট ১২টি ক্লাব অংশগ্রহণ করে। বিতর্কটি ট্যাব পদ্ধতিতে অনুষ্ঠিত হয়। প্রথম ও দ্বিতীয় পর্বে ১০টি ক্লাবকে পেছনে ফেলে চূড়ান্ত পর্বের জন্য নির্বাচিত হয় বঙ্গবন্ধু হল ডিবেটিং ক্লাব (বিএইচডিসি- ৭ই মার্চ) এবং ডিবেটার্স এসোসিয়েশন অফ সুফিয়া কামাল (ডিএএসকে)-এর উদাত্ত পৃথিবী।


চূড়ান্ত পর্বে সরকারি দল হিসেবে সুফিয়া কামাল হলের ক্লাব উদাত্ত পৃথিবী, সংসদে ‘এই সংসদ মনে করে, গণতন্ত্রকে এখন আর উৎকৃষ্ট শাসনব্যবস্থা বলা যায় না’ শীর্ষক প্রস্তাব উত্থাপন করেন। কিন্তু বিরোধী দলের যুক্তিতর্কের কাছে প্রস্তাবটি নাকচ হয়ে যায়। ফলে বিচারকগণ বিরোধী দলকে বিজয়ী ঘোষণা করেন।


ডিএএসকে’র পক্ষে বিতার্কিক হলেন ৪৫ ব্যাচের ফাহমিনা সরকার বর্ষা, ৪৬ ব্যাচের সুমাইয়া তাসনোভা ও তাসফিয়া আফরিন ফারিয়া। বিএইচডিসি’র পক্ষে বিতার্কিক হলেন ৪৪ ব্যাচের মাহাদী হাসান রুকাস, ৪৫ ব্যাচের হৃদয় দাস ও ৪৮ ব্যাচের রাতুল হাসান।


প্রসঙ্গত, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অন্যতম বিতর্ক সংগঠন ‘সরকার ও রাজনীতি বিতর্ক মঞ্চ’ নিজস্ব বিভাগ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে যুক্তিবোধ ছড়িয়ে দেয়ার মাধ্যমে একটি আলোকিত সমাজ তৈরির চেষ্টার অংশ হিসেবে প্রতিবছর নিয়মিত বিভিন্ন প্রতিযোগিতা আয়োজন করে আসছে। তারই অংশ হিসেবে এবারও আয়োজন করা হয়েছে আন্তঃক্লাব বিতর্ক প্রতিযোগিতা।


বিবার্তা/শিহাব/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com