শিরোনাম
ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে মামলা প্রত্যাহার দাবি ঢাবি শিক্ষার্থীদের
প্রকাশ : ২৩ জুলাই ২০১৯, ১৬:১৯
ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে মামলা প্রত্যাহার দাবি ঢাবি শিক্ষার্থীদের
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের বিরুদ্ধে দায়েরকৃত মামলাকে মিথ্যা ও ভিত্তিহীন আখ্যা দিয়ে আগামী ২৪ ঘণ্টার মধ্যে প্রত্যাহারের দাবি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাধারণ শিক্ষার্থীরা।


মঙ্গলবার (২৩ জুলাই) সকাল সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে আয়োজিত মানববন্ধন থেকে তারা এ দাবি জানান।


মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের বিরুদ্ধে দায়ের করা এ মামলাটি মিথ্যা ও ভিত্তিহীন। ফেসবুকে ব্যারিস্টার সুমনের নামে খোলা ফেক আইডি থেকে দেয়া একটি বিভ্রান্তিকর স্ট্যাটাসের উপর ভিত্তি করে এ মামলাটি দায়ের করা হয়। যে ফেক আইডি থেকে উক্ত বিভ্রান্তিকর স্ট্যাটাসটি দেয়া হয়েছে তার সাথে ব্যারিস্টার সুমনের কোনো প্রকার সংশ্লিষ্টতা নেই। চলতি বছরের ২৮ মে উক্ত পেইজের বিরুদ্ধে শাহবাগ থানায় ব্যারিস্টার সুমন নিজেই একটি জিডি করেন।


শিক্ষার্থীরা হুঁশিয়ারি দিয়ে বলেন, ব্যারিস্টার সুমন একজন জনপ্রিয় ব্যক্তি। তার বিরুদ্ধে মিথ্যা মামলা অবিলম্বে প্রত্যাহার না করলে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে।


মানববন্ধনে চার দফা দাবি পেশ করা হয়। দাবিগুলো হলো-
১। ব্যারিস্টার সায়েদুল হক সুমনের বিরুদ্ধে দায়ের করা মিথ্যা ও ভিত্তিহীন মামলা আগামী ২৪ ঘণ্টার মধ্যে প্রত্যাহার করতে হবে।
২। দেশের বৃহত্তর স্বার্থে ব্যারিস্টার ‍সুমনের জীবনের নিরাপত্তা জোরদার করতে হবে।
৩। সোশ্যাল মিডিয়াতে যারা ব্যারিস্টার ‍সুমনকে নিয়ে অপপ্রচার চালাচ্ছে তাদেরকে চিহ্নিত করে আইনের আওতায় আনতে হবে।
৪। যে আইনজীবী নিজের ব্যক্তি স্বার্থ চরিতার্থ করতে ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে মিথ্যা মামলা করেছেন, তাকে অবশ্যই জাতির সামনে প্রকাশ্যে ক্ষমা চাইতে হবে।


মানববন্ধনে ডাকসুর সদস্য রাকিবুল হাসান ঐতিহ্য, ছাত্রলীগের উপ-প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক সাইফুল ইসলাম বিপ্লব, জহুরুল হলের যুগ্ম সাধারণ সম্পাদক রিফাত উদ্দিন, ছাত্রলীগের উপ-অর্থ বিষয়ক সম্পাদক ইসতেয়াক আহমেদসহ ঢাবির সাধারণ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


উল্লেখ্য, সোমবার হিন্দু ধর্মাবলম্বীদের কটূক্তির অভিযোগে ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়। বাংলাদেশ সাইবার ট্রাইব্যুনালের বিচারক আস-শামস জগলুল হোসেনের আদালতে এ মামলা করেন গৌতম কুমার এডবর নামে রাজধানীর ভাষাণটেকের এক ব্যক্তি। তাকে আইনগত সহায়তা করেন অ্যাডভোকেট সুমন কুমার রায়। এর প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা এই মানববন্ধনের ডাক দেন।


বিবার্তা/রাসেল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com