শিরোনাম
আগস্টের মধ্যে সাত কলেজ সঙ্কট সমাধান: ছাত্রলীগ
প্রকাশ : ২৩ জুলাই ২০১৯, ১৫:২৬
আগস্টের মধ্যে সাত কলেজ সঙ্কট সমাধান: ছাত্রলীগ
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) চলমান সাত কলেজের অধিভুক্তি বাতিলের আন্দোলনে সমর্থন জানিয়ে আগস্টের প্রথম সপ্তাহের মধ্যে সঙ্কটের স্থায়ী সমাধানের প্রতিশ্রুতি দিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ। এসময়ের মধ্যে সঙ্কট সমাধান না হলে মাঠে নামারও ঘোষণা দিয়েছে সংগঠনটি।


মঙ্গলবার (২৩ জুলাই) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে চলমান আন্দোলন উপলক্ষে আয়োজিত সমাবেশ থেকে এ ঘোষণা দেয় সংগঠনটি।


সমাবেশে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় অক্সফোর্ড, ক্যামব্রিজের মত কিছু কলেজকে অধিভুক্ত করেছে। কিন্তু বাংলাদেশের বাস্তবতায় আমাদের প্রশাসনিক লোকবল ও কাঠামো দিয়ে এতোগুলো শিক্ষার্থীর দায়িত্ব নেয়া সম্ভব হচ্ছে না। তাই সমস্যা সৃষ্টি হয়েছে। আর এ সমস্যা সমাধানের জন্যে বাংলাদেশ ছাত্রলীগ বদ্ধপরিকর। ছাত্রলীগ সবসময় সাধারণ শিক্ষার্থীদের পাশে আছে।


ঢাবি শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, আমরা যারা ঢাবি শিক্ষার্থী আমাদের দেখতে হবে নিজেদের শিক্ষার মান উন্নয়ন হচ্ছে কিনা। কে আমাদের সাথে আছে, কে নেই সেটা দেখার বিষয় না। যেকোনো সঙ্কট আলোচনার মাধ্যমে সমাধান করতে হবে।


তিনি বলেন, গত দশ বছরে ঢাকা বিশ্ববিদ্যালয় সেশনজটে পড়েনি। এখন যদি চলমান আন্দোলনের কারণে পড়ে তার দায়ভার কে নিবে?



তিনি আরো বলেন, আমাদের প্রধানমন্ত্রী রয়েছেন। তিনি চলমান আন্দোলনের বিষয়টি দেখবেন। আমরাও তার সাথে এবিষয়ে কথা বলবো।


সমাবেশে ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও ডাকসুর জিএস গোলাম রাব্বানী বলেন, শিক্ষার্থীদের চলমান আন্দোলনের যৌক্তিকতা রয়েছে। আমরা এ সঙ্কট সমাধানে কাজ করছি। সাত কলেজ সমস্যা সমাধানের জন্যে আমরা শিক্ষামন্ত্রীর সাথে কথা বলেছি। শিক্ষামন্ত্রীও এ সংকট সম্পর্কে অবহিত আছেন বলে আমাদের জানিয়েছেন। খুব দ্রুত এ সমস্যার সমাধান করা হবে বলে শিক্ষামন্ত্রী আমাদের আশ্বস্ত করেছেন।


আন্দোলনকারী শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, আগস্টের প্রথম সপ্তাহের এ সমস্যার সমাধান করা হবে। আমরা প্রতিশ্রুতি দিচ্ছি। এর মধ্যে সমাধান না হলে আমরা ছাত্রলীগও মাঠে নামবো।


তিনি আরো বলেন, চলমান আন্দোলনকে ঘিরে অনেকে ঘোলা পানিতে মাছ শিকার করতে চায়। শিক্ষার্থীদের এব্যাপারে সচেতন থাকতে হবে। ক্লাস-পরীক্ষা বর্জন করে কোনো কিছুর সমাধান হতে পারে না। কাল থেকে সবাইকে ক্লাস-পরীক্ষায় ফেরার আহবান জানাচ্ছি।


ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও ডাকসুর এজিএস সাদ্দাম হোসেন বলেন, সাত কলেজের অধিভুক্তি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে আনহ্যাপি ম্যারিজ। তাই এর পিচফুল ডিভোর্স দরকার।



তিনি বলেন, অনতিবিলম্বে সাত কলেজ অধিভুক্তির সমস্যা সমাধান বিশ্ববিদ্যালয় প্রশাসনকেই করতে হবে। এর বাইরে যারা এই আন্দোলনকে পুঁজি করে বিশ্ববিদ্যালয়ের শান্তি নষ্ট করতে চায় তাদের ব্যাপারে সবাইকে সচেতন থাকতে হবে। কাল থেকে সবাই ক্লাসে ফিরবেন। আর যারা ক্লাসে ফিরতে বাধা দিবে তাদের দাঁতভাঙ্গা জবাব দিবেন।


সমাবেশ থেকে সাত কলেজেরে সঙ্কট সমাধানে ছাত্রলীগের পক্ষ থেকে ঢাবি উপাচার্য বরাবর স্মারকলিপি দেয়া হবে বলে জানানো হয়।


প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্তি থেকে সরকারি সাত কলেজকে বাদ দেয়ার দাবিতে তৃতীয় দিনের মতো মঙ্গলবার (২৩ জুলাই) বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবনে তালা ঝুলিয়ে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী আজো ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচি পালন করছেন তারা।


বিবার্তা/রাসেল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com