শিরোনাম
অধিভুক্তি বাতিল দাবি
তৃতীয় দিনের মতো অচল ঢাবি
প্রকাশ : ২৩ জুলাই ২০১৯, ১২:৩৫
তৃতীয় দিনের মতো অচল ঢাবি
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্তি থেকে সরকারি সাত কলেজকে বাদ দেয়ার দাবিতে তৃতীয় দিনের মতো মঙ্গলবার (২৩ জুলাই) বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবনে তালা ঝুলিয়ে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী আজও ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচি পালন করছেন তারা।


এদিন সকাল ৬টা থেকে সাড়ে ৭টার মধ্যে বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ একাডেমিক ও প্রশাসনিক ভবনে তালা লাগিয়ে দেন শিক্ষার্থীরা। সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত করে ক্লাসে ফিরে যাওয়ার আহ্বান জানালেও শিক্ষার্থীরা তাতে সাড়া দেয়নি। তারা সাত কলেজের অধিভুক্তি বাতিল নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের লিখিত স্টেটমেন্ট দাবি করেছে।


এদিকে সাত কলেজ নিয়ে স্থায়ী সমাধান ও বিশ্ববিদ্যালয় ক্লাস-পরীক্ষা নির্বিঘ্নে চালুর দাবিতে দুপুরে সমাবেশ ও ভিসিকে স্মারকলিপি দেয়ার ঘোষণা দিয়েছে ছাত্রলীগ।


সরেজমিন মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ, বাণিজ্য অনুষদ, রেজিস্ট্রার বিল্ডিং, কাজী মোতাহার হোসেন ভবন, মোকাররম ভবন, কার্জন হলসহ বিভিন্ন একাডেমিক ও প্রশাসনিক ভবনে তালা ঝোলানো দেখা যায়।


আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, আমরা চার দফা দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছি। আমাদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত এ আন্দোলন চলবে।


তাদের দাবিগুলো হলো- চলতি শিক্ষাবর্ষ থেকেই অধিভুক্ত সাত কলেজ বাতিল করা, দুই মাসের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষার ফলাফল দেয়া, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম ডিজিটালাইজড করা এবং ক্যাম্পাসে যানবাহন নিয়ন্ত্রণ এবং রিকশা ভাড়া নির্ধারণ করা।



শিক্ষার্থীরা আরো বলেন, তাদের দাবি চার দফা হলেও এখন মূল দাবি অধিভুক্তি বাতিল করা। এ দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।


আন্দোলনের মুখপাত্র ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী মো. শাকিল মিয়া বিবার্তাকে বলেন, উপাচার্য স্যার নিজে আমাদের কাছে এসে লিখিতভাবে দাবির বিষয়ে ফয়সালা না করা পর্যন্ত আন্দোলন চলবে। আজও দাবি আদায়ে আমরা মাঠে নেমেছি। অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচিও চলছে।


আন্দোলনের বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী বিবার্তাকে বলেন, উপাচার্য স্যার চীন সফরে। মঙ্গলবার (২৩ জুলাই) দেশে ফেরার কথা রয়েছে। উপাচার্য আসার পর এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।



এর আগে সোমবার (২২ জুলাই) একই দাবিতে বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ বিভিন্ন ভবনে তালা ঝুলিয়ে দেন আন্দোলনরত শিক্ষার্থীরা।
এদিন দুপুরে টিএসসির রাজু ভাস্কর্যের সামনে এক সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে দাবি আদায় না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনসহ আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে সেদিনের মতো আন্দোলন স্থগিত করা হয়।


এর আগের দিন রবিবারও (২১ জুলাই) একই দাবিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবন ও ফটকে তালা ঝুলিয়ে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা।



বিবার্তা/রাসেল/রবি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com