সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে শাহবাগে শিক্ষার্থীরা
প্রকাশ : ১৭ জুলাই ২০১৯, ১৩:৪১
সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে শাহবাগে শিক্ষার্থীরা
বিক্ষোব করছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সাত সরকারি কলেজের অধিভুক্তি বাতিলসহ চার দফা দাবিতে শাহবাগ অবস্থান নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।


বুধবার দুপুর ১২টার দিকে তারা এ অবস্থান কর্মসূচি শুরু করেন।


সাত কলেজের অধিভুক্তি বাতিলের জন্য বেঁধে দেয়া নির্দিষ্ট সময় পার হয়ে যাওয়ার পরও প্রশাসন কোনো ধরনের ব্যবস্থা না নেয়ার অভিযোগে আবারও আন্দোলনে নেমেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।


দুপুরে শাহবাগে অবস্থান নেয়ার আগে চার দফা দাবিতে সকাল ১১টা থেকে বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে এ কর্মসূচি শুরু করেন শিক্ষার্থীরা। পরে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল শেষে শাহবাগে জড়ো হন।


অবস্থান কর্মসূচি থেকে অধিভুক্তি বাতিলের দাবিতে ‘ঢাবির বাস আটকায় কে? প্রশাসন জবাব চায়’, ‘শোন বোন শোন ভাই, ঢাবির কোনো শাখা নাই’ ‘রাখতে ঢাবির সম্মান সাত কলেজ বেমানান’ ইত্যাদি স্লোগান দিচ্ছেন শিক্ষার্থীরা।



আন্দোলনকারী শিক্ষার্থীদের চার দফা দাবির মধ্যে রয়েছে- চলতি শিক্ষাবর্ষ থেকে অধিভুক্ত সাত কলেজের অধিভুক্তি বাতিল করতে হবে, দুই মাসের মধ্যে সব পরীক্ষার ফলাফল দিতে হবে, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম ডিজিটালাইজেশন করতে হবে এবং ক্যাম্পাসে যানবাহন নিয়ন্ত্রণ ও রিকশা ভাড়া নির্ধারণ করতে হবে।


আন্দোলনকারীরা জানান, দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা অবস্থান কর্মসূচি চালিয়ে যাবেন।এদিন দাবি আদায়ে প্রায় দুই ঘণ্টারও বেশি শাহবাগ মোড় অবরোধ করার পর ২টার পরে তারা কর্মসূচি ঘোষণা করে আন্দোলন স্থগিত ঘোষণা করেন।


কর্মসূচির বিষয়ে জানতে চাইলে আন্দোলনের মুখপাত্র ঢাবি শিক্ষার্থী মো: শাকিল মিয়া বিবার্তাকে বলেন, আমরা দাবি আদায়ে বৃহস্পতিবার (১৮ জুলাই) থেকে ক্লাস বর্জন কর্মসূচি পালন করব। ওইদিনসকাল ১১ টায় বিক্ষোভ কর্মসূচিও পালন করব। দাবি আদায় না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন চলবে বলে জানান তিনি।


বিবার্তা/রাসেল/শারমিন/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com