শিরোনাম
‘ভুল থাকলে গবেষণা করে প্রমাণ করুন’
প্রকাশ : ১৪ জুলাই ২০১৯, ১৭:৪৯
‘ভুল থাকলে গবেষণা করে প্রমাণ করুন’
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দুধ নিয়ে গবেষণা করায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধ্যাপক ড. আ ব ম ফারুককে অবমাননার প্রতিবাদ জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। এসময় অধ্যাপক ফারুকের পাশে থাকার ঘোষণা দেন তারা।


রবিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের টিএসসির রাজু ভাস্কর্যের পাদদেশে ‘নিরাপদ খাদ্য চাই, ফারুক স্যারের পাশে দাঁড়াই’ ব্যানারে আয়োজিত মানববন্ধন থেকে তারা এ দাবি জানান।


মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক ডা. আব্দুজ জাহের বলেন, ফারুক স্যার একজন দায়িত্ববান মানুষ হিসেবে দুধে ক্ষতিকর অ্যান্টিবায়োটিক থাকার কথা জনগণকে জানিয়েছেন। আর এ গবেষণা ভুল প্রমাণ করতে হলে আরেকটা গবেষণা দিয়ে ভুল প্রমাণ করতে হবে। অথচ পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কোনো রকম প্রমাণ ছাড়াই তার বিরুদ্ধে মামলার হুমকি দিচ্ছেন।


মানববন্ধনে ফার্মেসি অনুষদের ডিন অধ্যাপক ড. এস এম আব্দুর রহমান সহকর্মী অধ্যাপক ফারুককে নিয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের বক্তব্যের প্রতিবাদ জানিয়ে বলেন, ‘জনস্বাস্থ্যের প্রতি হুমকিস্বরূপ মনে করেই জনসচেতনতা বাড়ানোর জন্য গবেষণার ফল সাংবাদিকদের জানিয়েছিলেন। সেই বিষয় নিয়ে আমাদের একজন অতিরিক্ত সচিব যে মন্তব্য করেছেন, আমরা কোনোভাবেই এই মন্তব্যকে সাধারণ মনে করি না।’


তিনি বলেন, ‘আমরা মনে করি, এই অতিরিক্ত সচিবকে অপসারণ করা দরকার, তার শাস্তি হওয়া দরকার। জনস্বার্থে এই বিষয়টি নিয়ে যেখানে আরও অধিকতর গবেষণা করা কিংবা এটি খতিয়ে দেখার দরকার ছিল, সেই বিষয়টিতে উনি গুরুত্ব না দিয়ে একজন শিক্ষকের বিরুদ্ধে, যিনি গবেষণা করেছেন, আক্রমণাত্মক বক্তব্য দিয়ে তাকে অপমান করা হয়েছে।’


ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ক্যাফেটেরিয়া বিষয়ক সম্পাদক বি এম লিপি আক্তার বলেন, আমাদের নিরাপদ খাদ্য নিশ্চিত করতে স্যার কাজ করেছেন। অথচ স্যারকে সমস্যায় ফেলার চেষ্টা করা হচ্ছে। আমরা এই মহান মানুষটির পাশে আছি। একইসঙ্গে যারা তাকে হুমকি দিচ্ছে, তাদের সুষ্ঠু বিচার দাবি করছি।


ডাকসুর সদস্য তিলোত্তমা শিকদার বলেন, পুষ্টির প্রধান উপাদান দুধ। আর এ দুধ গবেষণা করে ক্ষতিকর অ্যান্টিবায়োটিক পেয়েছেন ফারুক স্যার। তাই তিনি জনস্বাস্থ্যের কথা চিন্তা করে এটিকে দ্রুত প্রকাশ করেছেন। যা জার্নালে প্রকাশ করলে অনেক সময় লাগত। এজন্য স্যারকে বাহবা দেয়ার কথা। অথচ তাকে হুমকি দেয়া হচ্ছে। মামলার কথা বলা হচ্ছে। এমন ষড়যন্ত্র মেনে নেয়া যায় না। আমরা স্যারের সাথে আছি। কোনো অপশক্তিকে দাঁড়াতে দেবো না।


ওয়াসার দূষিত পানির বিরুদ্ধে আন্দোলন করে আলোচনায় আসা মিজানুর রহমান বলেন, স্যারের গবেষণা জার্নালে প্রকাশ না করায় সমালোচনা করা হচ্ছে। কিন্তু এটা ভাবা উচিত জনস্বাস্থ্যের বিষয়টি এ গবেষণার সাথে জড়িত। তাই স্যার জনস্বাস্থ্যের বিষয়টি মাথায় রেখে দ্রুত গবেষণাটি প্রকাশ করেছেন।


উল্লেখ্য, ২৫ জুন এক সংবাদ সম্মেলনে ঢাবি বায়োমেডিকেল রিসার্স সেন্টারের পরিচালক আ ব ম ফারুকসহ ফার্মেসি অনুষদের কয়েকজন শিক্ষক দুধে অ্যান্টিবায়োটিক পাওয়ার গবেষণার ফলাফল প্রকাশ করেন। এরপরের দিন পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য এ গবেষণাকে মিথ্যা বলে দাবি করেন। পরে ৯ জুলাই গবেষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছেন অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন।


বিবার্তা/রাসেল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com