শিরোনাম
ইতিহাস বিকৃতি: ঢাবি শিক্ষকের বিরুদ্ধে ট্রাইব্যুনাল
প্রকাশ : ০১ জুলাই ২০১৯, ১৭:৫২
ইতিহাস বিকৃতি: ঢাবি শিক্ষকের বিরুদ্ধে ট্রাইব্যুনাল
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বঙ্গবন্ধুকে অবমাননা ও মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মার্কেটিং বিভাগের অধ্যাপক মোর্শেদ হাসান খানের বিচারে ট্রাইব্যুনাল গঠন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।


রবিবার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় এই ট্রাইবুনাল গঠন করা হয়।


ট্রাইব্যুনালের সদস্যরা হলেন সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. রহমত উল্লাহ ও ড. মো. লিয়াকত হোসেন মোড়ল। এছাড়া অভিযুক্ত শিক্ষকও এই ট্রাইব্যুনালে একজন সদস্য নিযুক্ত করতে পারবেন। সিন্ডিকেটের একাধিক সদস্য এই ট্রাইব্যুনাল গঠনের তথ্য বিবার্তাকে নিশ্চিত করেছেন।


অধ্যাপক মোর্শেদ হাসান খান ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থি শিক্ষকদের প্যানেল ‘সাদা দলের যুগ্ম আহ্বায়ক।


গত বছরের ২৬ মার্চ দৈনিক নয়াদিগন্ত পত্রিকায় ‘জ্যোতির্ময় জিয়া’ শিরোনামে এক নিবন্ধ লেখেন তিনি। সেখানে তিনি বঙ্গবন্ধুকে অবমাননা ও মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি করেন। সেটি নিয়ে বিতর্ক তৈরি হলে পরে তিনি লেখাটির জন্য ক্ষমা চান এবং লেখাটি প্রত্যাহারের ঘোষণা দেন।


এর আগেও ২০১৬ সালের ৩০ মে দৈনিক যায়যায়দিন পত্রিকায় ‘স্মৃতিময় জিয়া’ শিরোনামের প্রবন্ধে অধ্যাপক মোর্শেদ হাসান খান বঙ্গবন্ধুকে অবমাননা করেন।


এসব অভিযোগের পরিপ্রেক্ষিতে গত বছর মোর্শেদ হাসান খানকে সাময়িক অব্যাহতি প্রদান করা হয় এবং বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদকে প্রধান করে পাঁচ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করে সিন্ডিকেট। কমিটি চলতি বছরের ২৮ এপ্রিল তদন্ত প্রতিবেদন জমা দেয়। তারা অধ্যাপক মোর্শেদ হাসান খানের বিরুদ্ধে ওঠা অভিযোগের সত্যতা পায়।


পরে ৩০ এপ্রিলের সিন্ডিকেটে মোর্শেদ হাসান খানের রিরুদ্ধে কী ব্যবস্থা নেয়া হবে, তা ঠিক করতে অ্যাটর্নি জেনারেল ও বিশ্ববিদ্যালয়ের আইনজীবী মেজবাহ উদ্দীনকে দায়িত্ব দেন উপাচার্য। এরই পরিপ্রেক্ষিতে রবিবারের (৩০ জুন) সিন্ডিকেট সভায় ট্রাইব্যুনাল গঠন করা হয়।


বিবার্তা/রাসেল/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com