শিরোনাম
টানা ২৩ দিন অবস্থান, নতুন কর্মসূচিতে যাচ্ছেন ছাত্রলীগের বিক্ষুব্ধরা
প্রকাশ : ১৭ জুন ২০১৯, ১৪:০২
টানা ২৩ দিন অবস্থান, নতুন কর্মসূচিতে যাচ্ছেন ছাত্রলীগের বিক্ষুব্ধরা
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ছাত্রলীগের কমিটি থেকে বিতর্কিতদের বাদ দিয়ে যোগ্যদের পদায়নসহ চার দফা দাবি আদায়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসির রাজু ভাস্কর্যের পাদদেশে ছাত্রলীগের কমিটিতে পদবঞ্চিত ও প্রত্যাশিত পদ না পাওয়াদের অবস্থান সোমবার ২৩তম দিনে পা দিয়েছে।


তবে নিজেদের দাবি বাস্তবায়নে এখনো কোনো আশ্বাস পাননি তারা।


এদিন বেলা ১২টায় অবস্থান কর্মসূচি থেকে বিবার্তাকে এসব কথা বলেন ছাত্রলীগের পদবঞ্চিত ও বিক্ষুব্ধদের অন্যতম নেতা ছাত্রলীগের সাবেক কমিটির উপদফতর সম্পাদক নকিবুল ইসলাম সুমন।


তিনি বলেন, কমিটি থেকে বিতর্কিতদের বাদ দেয়া, যোগ্যদের কমিটিতে পদায়ন এবং মধুর ক্যান্টিন ও টিএসসিতে পদবঞ্চিতদের ওপর হামলার সুষ্ঠু বিচার দাবি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের সুযোগ দাবিতে আমরা টানা ২৩ দিন ধরে রাজু ভাস্কর্যের সামনে শান্তিপূর্ণভাবে অবস্থান করছি। কিন্তু ছাত্রলীগ কিংবা আওয়ামী লীগের হাইকমান্ড থেকে আমাদের কোনো খবরই নেয়া হয়নি।


তিনি আরো বলেন, আমরা ভেবেছিলাম ঈদের দিন মানবিক দিক বিবেচনায় আমাদের খোঁজ-খবর নেয়া হবে। কিন্তু তাও নেয়া হলো না।



দাবি আদায়ে আপনাদের অন্য কোনো কর্মসূচি আসছে কিনা প্রতিবেদকের এমন প্রশ্নের জবাবে সুমন বলেন, দাবি আদায়ে কালকে (মঙ্গলবার) সংবাদ সম্মেলনের মাধ্যমে নতুন কর্মসূচির কথা জানানো হবে।


কি ধরণের কর্মসূচি আসতে পারে জানতে চাইলে তিনি বলেন, প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দেয়া, কালো ব্যাজ ধারণ এবং ধানমন্ডি ৩২ নম্বরে গিয়ে শপথ নেয়ার মতো প্রতিবাদ কর্মসূচি ঘোষণা করা হতে পারে।


সম্মেলনের এক বছর পর গত ১৩ মে ছাত্রলীগের ৩০১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হলে বিবাহিত, মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী, চাকরিজীবী ও বিভিন্ন মামলার আসামিসহ নানা অভিযোগ এনে তা পুনর্গঠনের দাবিতে আন্দোলন শুরু করেন এতে স্থান না পাওয়া কিংবা প্রত্যাশিত পদ না পাওয়া নেতারা।


এ নিয়ে পদবঞ্চিতরা দুইবার হামলার শিকার হন। এরপর কর্মসূচি চালিয়ে যাওয়ার এক পর্যায়ে আওয়ামী নেতাদের আশ্বাসে আন্দোলন স্থগিত করে বিক্ষুব্ধরা। এরপর ২৯ মে ছাত্রলীগ সভাপতি ও সাধারণ সম্পাদক কেন্দ্রীয় কমিটির ১৯টি পদ শূন্য ঘোষণা করেন। কিন্তু এ পদগুলোতে কারা বাদ গেছেন তা প্রকাশ করা হয়নি।


এরপর পূর্ণাঙ্গ কমিটিকে নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দেয়ার কর্মসূচি ঘোষণা করা হলে ২৬ মে ফের অবস্থানে ফেরে বিক্ষুব্ধরা।


তাদের দাবি, আগে বিতর্কিতদের নাম প্রকাশসহ সবাইকে সরাতে হবে। সেই জায়গায় ত্যাগীদের মূল্যায়ন করতে হবে। দাবি আদায়ে তাদের সেই অবস্থান চলমান রয়েছে। যা আজ ২৩তম দিনে পা দিয়েছে।


বিবার্তা/রাসেল/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com