ঔপনিবেশিক কুফল কাটিয়ে উঠতে পারিনি: শিক্ষামন্ত্রী
প্রকাশ : ১৬ জুন ২০১৯, ১৩:৪৯
ঔপনিবেশিক কুফল কাটিয়ে উঠতে পারিনি: শিক্ষামন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, ঔপনিবেশিক শিক্ষা ব্যবস্থার কুফল আমরা এখনো কাটিয়ে উঠতে পারিনি। যা নতুন এবং নিজস্বভাবে চিন্তা করতে নিরুৎসাহিত করে। আমাদের প্রয়োজন উদ্ভাবনী চিন্তা, উদ্যোক্তা ও একটু সাহসী হওয়া।


রবিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে স্কিলস কম্পিটিশনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।


তিনি বলেন, সবার আগে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা ক্ষেত্রে পরিবর্তন আনার চেষ্টা করছি। পাশাপাশি চেষ্টা করছি কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার ক্ষেত্রে পরিবর্তন আনার।


দীপু মনি বলেন, উন্নত বিশ্বের সকল দেশেই কারিগরি শিক্ষা, প্রশিক্ষণ ও উদ্ভাবনের মাধ্যমে উন্নতির শিখরে আরোহণ করেছে। আমাদেরও উন্নতি করতে হলে কারিগরি শিক্ষার উপর গুরুত্ব দিতে হবে। বর্তমান সরকার যখন ক্ষমতায় আসে তখন কারিগরি শিক্ষার হার ছিল ১ শতাংশের কাছাকাছি। বর্তমানে প্রায় ১৫ শতাংশ। ২০২০ সালের মধ্যে ২০ শতাংশ এবং ২০৩০ সালের মধ্যে ৩০ শতাংশে উন্নতি করার পরিকল্পনা নিয়েছি।


আওয়ামী লীগের এ যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, এবার নির্বাচিত হওয়ার আগে যে সমস্ত প্রতিশ্রুতি দিয়েছি; তার মধ্যে একটি হলো দেশের শিক্ষা খাতে সর্বস্তরে উন্নয়ন সাধন। এ জন্য বেশ কিছু পদক্ষেপ নিয়েছি। প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার ক্ষেত্রে কারিকুলাম এবং পরীক্ষা পদ্ধতি পরিবর্তন আনা হয়েছে।


শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষাদান পদ্ধতির ক্ষেত্রে পরিবর্তন আনা প্রয়োজন। এজন্য প্রস্তুতি নিচ্ছি। উচ্চ শিক্ষার ক্ষেত্রে কিছু পরিবর্তন আনা শুরু করেছি। যার প্রাথমিক পদক্ষেপ হিসেবে বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষার মানোন্নয়ন ও স্বীকৃতি লাভের পথ সুগম করার জন্য বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিল অ্যাক্ট প্রণয়ন করা হয়েছে।


তিনি আরো বলেন, দেশের কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণের উন্নয়নের জন্য প্রতি উপজেলায় তরুণদের জন্য একটি করে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করার সিদ্ধান্ত নিয়েছি। আগামী পাঁচ বছরে ১ কোটি ২৮ লাখ নারী-পুরুষের কর্মসংস্থান করা। যার মধ্যে প্রতি উপজেলা থেকে ১ হাজার নারী-পুরুষ জন্য বৈদেশিক কর্মসংস্থানের সুযোগ থাকবে।


বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মো. আলমগীর, সভাপতিত্ব করেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব একেএম জাকির হোসেন ভূঁইয়া, স্বাগত বক্তব্য দেন কারিগরি শিক্ষা অধিদফতরের মহাপরিচালক রওনক মাহামুদ।


বিবার্তা/আকরাম/আকবর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

বি-৮, ইউরেকা হোমস, ২/এফ/১, 

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com