‘অবকাঠামোগত উন্নয়নের সঙ্গে শিক্ষাও জড়িত’
প্রকাশ : ১৪ জুন ২০১৯, ১৭:০১
‘অবকাঠামোগত উন্নয়নের সঙ্গে শিক্ষাও জড়িত’
চাঁদপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বিগত বছরের বাজেটের তুলনায় ২০১৯-২০২০ অর্থ বছরের বাজেটে শিক্ষাখাতে বরাদ্দ অনেক বরাদ্দ বাড়ানো হয়েছে। তবে সেটি শতকরা হারে না হলেও অর্থের পরিমাণে অনেক।


শুক্রবার (১৪ জুন) দুপুরে শিক্ষামন্ত্রী চাঁদপুর সফরে এলে সার্কিট হাউজে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।


এবারের বাজেটে শিক্ষাখাতে চাহিদা মতো বরাদ্দ মিলেছে। এই নিয়ে সন্তুষ্টির কথা জানিয়ে শিক্ষামন্ত্রী। তিনি বলেন, শুধু শিক্ষার মানোন্নয়নই নয়, অবকাঠামোগত উন্নয়নের দিকেও লক্ষ্য রাখা হয়েছে। জিপিএ-৫ উঠিয়ে আন্তর্জাতিকমান রক্ষা করে গ্রেডিং পদ্ধতি চালু করার উদ্যোগ নেয়া হয়েছে।


বাজেটে মেগা প্রকল্পগুলো বাস্তবায়নের জন্য বেশি গুরুত্ব দেয়া হয়েছে। কারণ দেশের অবকাঠামোগত উন্নয়ন প্রয়োজন। বিদ্যুৎ, সড়ক, প্রয়োজনীয় ভবন নির্মাণ ইত্যাদি শিক্ষার সঙ্গে জড়িত। একজন শিক্ষার্থী এসব সুযোগ সুবিধা গ্রহণ করে থাকে। শিক্ষাকে সরকার কোনো অংশে কম গুরুত্ব দেননি।


তিনি আরও বলেন, অতীতের চেয়ে এবারের বার্ষিক বাজেটে শিক্ষাখাতে বরাদ্দ বেড়েছে আনুপাতিক হারে। শুধু তাই নয়, মোট বাজেটে আগের চেয়ে ৭ গুন বরাদ্দ বেশি দেয়া হয়েছে। যে কারণে এর মানোন্নয়নে আশানুরূপভাবে কাজ করা যাবে। একই সঙ্গে বরাদ্দ অর্থ দিয়ে যথার্থ কাজ করার প্রতিশ্রুতি দেন শিক্ষামন্ত্রী।


তিনি জানান, অনেক দেশে শিক্ষাখাতে ১৪ ভাগ বরাদ্দ দিলেও শেখ হাসিনার সরকার এই দেশে তা ১৭ ভাগে উন্নীত করেছে। এটি দেশের জন্য একটি মাইল ফলক।


শিক্ষা পদ্ধতি সম্পর্কে দীপু মনি বলেন, মূলত যুগের সঙ্গে তাল মিলিয়ে আমাদের শিক্ষা কারিকুলাম এগিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। শিক্ষকদের যথাযথ প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। আমাদের অনেক শিক্ষক এখনো কোনো প্রশিক্ষণ পাননি। প্রশিক্ষণের দিক দিয়ে আমরা অনেকখানি পিছিয়ে। এসব কাজ আমরা খুব দ্রুত করতে পারি, আমাদের প্রচেষ্টা রয়েছে।


এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগ সভাপতি ও পৌর মেয়র নাসিরউদ্দিন আহম্মদ, সাধারণ সম্পাদক আবু নঈম দুলাল, জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান, পুলিশ সুপার জিহাদুল কবির, আওয়ামী লীগ নেতা মোফাজ্জল হোসেন এসডু পাটোয়ারী, আব্দুল আজিজ বাদল, আমিনুর রহমান বাবুল, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান নাজিম দেওয়ান, ভাইস চেয়ারম্যান আইউব আলী ব্যাপারী, জেলা ছাত্রলীগ সভাপতি আতাউর রহমনা পারভেজ, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক গোলাম মোস্তাফা বাবু প্রমুখ।


পরে শিক্ষামন্ত্রী বেশ কয়েকটি সামাজিক অনুষ্ঠানে যোগ দেন। এর আগে দুপুরে ঢাকা থেকে চাঁদপুর পৌঁছালে জেলা প্রশাসক, পুলিশ সুপার ও আওয়ামী লীগ নেতৃবৃন্দ ফুল দিয়ে শিক্ষামন্ত্রীকে স্বাগত জানান।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com