শিরোনাম
ঢাবিতে ‘গণপরিবহন’ নিয়ন্ত্রণ হচ্ছে
প্রকাশ : ২৮ মে ২০১৯, ২২:২৭
ঢাবিতে ‘গণপরিবহন’ নিয়ন্ত্রণ হচ্ছে
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে এখন থেকে ভারি কোনো যানবাহন প্রবেশ করতে পারবে না। এছাড়াও নীলক্ষেত থেকে টিএসসি অভিমুখী সড়কে বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত যানবাহন নিয়ন্ত্রণে পাহারা বসানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।


মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন সেমিনার কক্ষে প্রক্টরিয়াল কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়।


ঢাবি প্রক্টর এ কে এম গোলাম রাব্বানীর সভাপতিত্বে সভায় সহকারী প্রক্টরবৃন্দ, বিএনসিসি ও রোভার স্কাউটের প্রতিনিধি, ডাকসুর পরিবহন সম্পাদক শামস-ই-নোমান, ঢাবি সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক মাহদী আল মুহতাসিম নিবিড় উপস্থিত ছিলেন।


সভায় ক্যাম্পাসের অভ্যন্তরীণ রাস্তা দিয়ে লরি, তেলের ট্যাংকার, বড় ট্রাকসহ সকল ভারি যানবাহন প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে তা কঠোরভাবে পালন করতে নির্দেশ দেয়া হয়। এছাড়াও শাহবাগ, দোয়েল চত্বর, শহিদুল্লাহ হল সংলগ্ন এশিয়াটিক সোসাইটির গেট, চাঁনখারপুল-টিএসসি, পলাশী ও নীলক্ষেত মোড় দিয়ে ক্যাম্পাসে যানবাহন প্রবেশ নিয়ন্ত্রণের বিষয়ে আলোচনা হয়। এসব প্রবেশমুখ দিয়ে অতিরিক্ত যানবাহনের প্রবেশ ঠেকাতে প্রাথমিকভাবে প্রক্টরিয়াল টিম, বিএনসিসি, রোভার ও স্বেচ্ছাসেবকদের সমন্বয়ে পৃথকভাবে পাহারা বসানোর সিদ্ধান্ত নেয়া হয়।


সভায় ক্যাম্পাসে ছিনতাই রোধ, ভাসমান বস্তি উচ্ছেদ, টোকাই, ভিক্ষুক ও হিজরাদের দৌরাত্মরোধে ব্যবস্থাগ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়েছে।


বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন সিদ্ধান্তের ফলে শিক্ষার্থীরা বলছেন, মেট্রোরেল ও সিটি কর্পোরেশনের কাজের জন্য রাস্তায় খনন করায় ক্যাম্পাসে প্রতিনিয়তই যানজট লেগে থাকছে। বিকেলের দিকে নীলক্ষেত থেকে টিএসসিগামী রাস্তায় দীর্ঘ যানজটের সৃষ্টি হয়, যা শিক্ষার্থীদের স্বাভাবিক চলাচলে বিঘ্ন ঘটাচ্ছে। এই পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন সিদ্ধান্তকে ইতিবাচক হিসেবে দেখছেন তারা।


ডাকসুর পরিবহন সম্পাদক শামস-ঈ-নোমান বলেন, ক্যাম্পাসের নিরাপত্তা নিশ্চিত ও ভারী পরিবহন নিয়ন্ত্রণে স্বেচ্ছাসেবক টিম গঠনের কাজ চলছে।


সভায় প্রক্টর গোলাম রাব্বানী বলেন, বিভিন্ন জায়গায় পরীক্ষামূলকভাবে স্বেচ্ছাসেবক টিম দিয়ে যানবাহন নিয়ন্ত্রণ করা হবে। এ বিষয়ে সকলের সহযোগিতা চান তিনি।


বিবার্তা/রাসেল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com