ব্যাপক জনপ্রিয় জবির উন্মুক্ত পাঠাগার
প্রকাশ : ১১ মে ২০১৯, ১৪:০০
ব্যাপক জনপ্রিয় জবির উন্মুক্ত পাঠাগার
জবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পিনপতন নিরবতা আর কানায় কানায় ভরপুর শিক্ষার্থী নিয়ে চলছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) উন্মুক্ত পাঠাগারে শিক্ষার্থীদের পড়াশোনা।


সাম্প্রতিক সময়ে গড়ে ওঠা জবির এই উন্মুক্ত পাঠাগারটি শিক্ষার্থীদের মাঝে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে।


বিশ্ববিদ্যালয় রফিক ভবনের পাঁচটি কক্ষ ও কলা অনুষদের দুটি কক্ষসহ মোট সাতটি কক্ষ নিয়ে গঠিত জবির উন্মুক্ত পাঠাগারটি। দুপুর ২টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকে উন্মুক্ত পাঠাগারটি। এছাড়াও ছুটির দিনে খোলা থাকে সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত।


উন্মুক্ত পাঠাগার সম্পর্কে জানতে চাইলে ১৩ ব্যাচের শিক্ষার্থী আকরাম হোসেন বলেন, আমাদের হল না থাকায় মেসে থাকতে হয়, আর মেসে তেমন পড়াশোনার পরিবেশ হয়ে ওঠে না। কেন্দ্রীয় লাইব্রেরিতে বই নিয়ে প্রবেশ নিষেধ থাকায় পড়াশোনা করার তেমন সুযোগ ছিলো না। কিন্তু বর্তমানে বিশ্ববিদ্যালয় প্রশাসন উন্মুক্ত পাঠাগার করে দেয়ায় আমরা বই নিয়ে প্রবেশ করতে পারছি এবং পড়াশোনার ভালো সুযোগ পাচ্ছি।



উন্মুক্ত পাঠাগারটিতে পড়াশোনার পরিবেশ থাকলেও কিছু সমস্যার কথা উল্লেখ করেন শিক্ষার্থীরা। সাতটি কক্ষে বিশুদ্ধ খাবার পানির ফিল্টার মাত্র তিনটি। মেয়েদের ওয়াশরুম ব্যবহারের অনুপযোগী। রয়েছে কেবল মাত্র ছয়টি পত্রিকা।


অনেক সময় দেখা যায়, বসার জাগায় সংকট থাকে। এজন্য শিক্ষার্থীরা আরো কয়েকটি রুম বাড়ানো ও সমস্যাগুলো সমাধানের দাবি জানান বিশ্বিবদ্যালয় প্রশাসনের কাছে।


এসব সমস্যা সম্পর্কে জানতে চাইলে বিশ্ববিদ্যালয় প্রক্টর ও শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. নূর মোহাম্মদ বলেন, আপাতত রুম বৃদ্ধি করার পরিকল্পনা নেই। তবে এ রকম উন্মুক্ত পাঠাগার পদ্ধতি প্রত্যেক অনুষদভিত্তিক চালু করা যায় কিনা, সে বিষয় গুরুত্ব দেবো। বর্তমানে উন্মুক্ত পাঠাগারে সমস্যা যেগুলো আছে সেগুলো আমরা অনতিবিলম্বে সমাধান করবো।


বিবার্তা/আদনান/জাকিয়া



সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com