শিরোনাম
রাবিতে মৃৎশিল্পীদের জীবনকর্ম নিয়ে তথ্যচিত্র প্রদর্শনী
প্রকাশ : ০৫ মে ২০১৯, ১৭:৩৫
রাবিতে মৃৎশিল্পীদের জীবনকর্ম নিয়ে তথ্যচিত্র প্রদর্শনী
রাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে লোকশিল্প, উন্নয়ন ও গ্রামীণ অধ্যয়ন বিষয়ক ‘মৃত্তিকা’ নামক তথ্যচিত্রের উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। নওগাঁর মান্দা উপজেলার নারায়ণপুর গ্রামের মৃৎশিল্পীদের জীবন-জীবিকা নিয়ে তথ্যচিত্রটি নির্মাণ করা হয়। তথ্যচিত্রটি যৌথভাবে নির্মাণ করেছেন বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের শিক্ষক আব্দুল্লাহ আল মামুন ও রতন কুমার। রবিবার দুপুর দেড়টায় বিভাগের একটি শ্রেণীকক্ষে তথ্যচিত্রটি দেখানো হয়।


অনুষ্ঠানের শুরুতে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহাসহ বিভাগের শিক্ষকবৃন্দ তথ্যচিত্রের ধারণকৃত সিডির মোড়ক উন্মোচন করেন। পরে তথ্যচিত্রটির প্রদর্শনী হয়। বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা সেটি উপভোগ করেন। তথ্যচিত্রটিতে বাংলাদেশের লোকশিল্প এবং মৃৎশিল্পীদের জীবনযাপনের বিভিন্ন বিষয় প্রদর্শন করা হয়।


পরে অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, আধুনিকতার ছোঁয়ায় সমাজের নানা ঐতিহ্য এখন বিলুপ্তির পথে। আমাদের তরুণ প্রজন্মের অধিকাংশই মৃৎশিল্প বিষয়ে পরিচিত নয়। তারা জানতে পারছে না যে কীভাবে একজন কুমার তাঁর হাতের স্পর্শে মাটি দিয়ে অসাধারণ সব তৈজসপত্র তৈরি করছেন। আমাদের ঐতিহ্য আমাদেরকেই বাঁচাতে হবে। সবশেষে তিনি নির্মাতাদের শুভেচ্ছা জানান।


অনুষ্ঠানে বিভাগের শিক্ষক সুস্মিতা চক্রবর্তী, মোর্বারা সিদ্দিকা, ফারজানা রহমান, আমিরুল ইসলাম, আব্দুল্লাহ আল মামুন, অনুপম হীরা ম-লসহ বিভাগের বিভিন্ন বর্ষের অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। এতে সভাপতিত্ব করেন বিভাগের সভাপতি অধ্যাপক আখতার হোসেন।


বিবার্তা/পাভেল/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com