শিরোনাম
পাঁচটি জাতীয় পোশাক ঘোষণার দাবি
প্রকাশ : ০৪ মে ২০১৯, ১৮:০৩
পাঁচটি জাতীয় পোশাক ঘোষণার দাবি
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

শাড়ি, ব্লাউজ, লুঙ্গি, গামছা ও পাঞ্জাবি এই পাঁচটি পোশাককে বাঙালির জাতীয় পোশাক করার দাবি জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) একজন কর্মচারী।


শনিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি কার্যালয়ে এক সংবাদ সম্মেলন করে তিনি এই দাবি জানান। বিল্লাল হোসেন মৃধা নামে এই ব্যক্তি ঢাবির মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলের চতুর্থ শ্রেণির কর্মচারী।


সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি বলেন, আমরা বাঙালি জাতি হিসাবে জাতীয় পোশাকের স্বীকৃতি চাই যেমন— শাড়ি, লুঙ্গি, গামছা, ব্লাউজ, পাঞ্জাবি। এই পাঁচটি বস্ত্রের হাজার বছরের ইতিহাস রয়েছে। আমাদের অবজ্ঞা করার কোনো অবকাশ নেই। আমরা কি পারি না বিদেশে শাড়ি ও পাঞ্জাবি পরে আমাদের পরিচয় প্রকাশ করতে।


তিনি আরো বলেন, আমরা কোমলমতি ছোট্ট শিশুদের বর্ণমালা শিক্ষাদানের সময় জাতীয় ফুল, ফল, মাছ, পশু-পাখি ও আরও অনেক কিছু শিখিয়ে থাকি। কিন্তু দুঃখের বিষয় সেখানে জাতীয় পোশাকের কথা উল্লেখ থাকে না।বাংলাদেশের স্বাধীনতার ৪৮ বছর পার হলেও ঐতিহ্যগত বস্ত্রের কথা কারও মনে জাগ্রত হয়নি।


বিল্লাল হোসেন মৃধা বলেন, আমাদের মুক্তিযোদ্ধারা লুঙ্গী, গামছা শাড়ি ব্লাউজ পরিধান করেই গেরিলাযুদ্ধ ও রণসঙ্গীতে অংশগ্রহণ করেছিলেন। তিনি পাঁচটি পোশাককে জাতীয়করণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করেন। এসময় তিনি পাঁচটি পোশাককে জাতীয়করণ করতে বিভিন্ন যুক্তিও তুলে ধরেন। সেগুলো মধ্যে-এসব পোশাক বাঙালির পূর্ব পুরুষের ঐতিহ্য, ছেলে-মেয়েরা বিদেশী সংস্কৃতি ও পোশাকের প্রতি অতিমাত্রায় ঝুঁকছে উল্লেখযোগ্য।


বিবার্তা/রাসেল/আকবর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com