শিরোনাম
জবির এবারের মঙ্গল শোভাযাত্রার থিম ‘নদী’
প্রকাশ : ০৭ এপ্রিল ২০১৯, ২১:৩৩
জবির এবারের মঙ্গল শোভাযাত্রার থিম ‘নদী’
ফাইল ছবি
জবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) বাংলা ১৪২৬ নববর্ষের মঙ্গল শোভাযাত্রার মূল থিম নির্ধারণ করা হয়েছে 'নদী'। এছাড়া এবারের মঙ্গল শোভাযাত্রায় থাকছে না কোনো মুখোশ। মুখোশের পরিবর্তে এবার সবার হাতে থাকবে বাংলাদেশের নদীর মাছ ও নদীর নানা অনুষঙ্গ।


সাংবাদিকদের সাথে সাক্ষাৎকারে এসব কথা বলেন জবি ভিসি অধ্যাপক ড. মীজানুর রহমান।


তিনি বলেন, বাংলাদেশ নদীমাতৃক দেশ। এই নদী না বাঁচলে আমরাও বাঁচবো না। আর তাই আমাদের নিজেদের টিকে থাকার স্বার্থে নদীকে রক্ষা করতে হবে। ইতোমধ্যে বাংলাদেশ সরকার খাল-বিল, নদ-নদীকে রক্ষার জন্য নানান কার্যক্রম হাতে নিয়েছে, নদী কমিশনকে শক্তিশালী করা হয়েছে। বাংলাদেশের বিচার বিভাগ নদীকে জীবন্ত সত্তা হিসেবে ঘোষণা দিয়েছে। তাই এসব নদীকে বাঁচানোর মাধ্যমে বঙ্গবন্ধুর বাংলাদেশকে বাঁচাতে হবে।


এবার পহেলা বৈশাখে আমাদের শ্লোগান হচ্ছে ‘নদী বাঁচলে বাঁচবে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ।’


তিনি আরো বলেন, আমাদের একসময় অনেকগুলো নৌপথ ছিল। যা হারিয়ে গেছে। এসব নৌরুট থেকে কম খরচে, সহজে এবং দুর্ঘটনা ছাড়াই চলাচল করতে পারতাম। এখন এসব বন্ধ করে নতুন নতুন হাইওয়ে তৈরি করা হচ্ছে যা ব্যয়বহুল এবং দুর্ঘটনাপ্রবণ। নদীকে জীবন্ত এবং নৌরুটগুলোকে সচল করতে পারলে একই সাথে অর্থনৈতিক এবং সামাজিকভাবে উপকৃত হব।


এসময় তিনি বলেন, এবার মঙ্গল শোভাযাত্রায় নদীর বিভিন্ন মাছ, পাশাপাশি থাকবে প্রায় শতাধিক মাছের প্রতিকৃতি, ময়ূর, বেজি, বিভিন্ন ধরনের নৌকার প্রতিকৃতি এবং নৌকা বাইচের দৃশ্য।


বিবার্তা/আদনান/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com