শিরোনাম
এসএম হলের ঘটনায় তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে: ভিসি
প্রকাশ : ০৩ এপ্রিল ২০১৯, ১২:৪৭
এসএম হলের ঘটনায় তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে: ভিসি
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ডাকসু ভিপি নুরুর হক নুর এবং শামসুন্নাহার হলের ভিপি শেখ তাসনীম আফরোজ ইমিসহ অন্যদের ওপর হামলার ঘটনার তদন্ত করে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদআখতারুজ্জামান।


শিকার নেতাকর্মীরা নুরের নেতৃত্বে হামলার বুধবার সকালে ভিসির সঙ্গে সাক্ষাৎ করলে তিনি এ আশ্বাস দেন। এদিকে ভিসির সঙ্গে আলোচনা ফ্রুটফুল হয়েছে বলে জানিয়েছেন নুর। ভিসিকে তারা স্যার সলিমুল্লাহ মুসলিম (এসএম) হলে হামলার বিষয়ে বিস্তারিত অভিযোগ করেন এবং দোষীদের বিচার দাবি করেন।


এসএম হলে মঙ্গলবার বিকালে নুর ও ইমিসহ বেশকিছু ছাত্র নেতা হামলার শিকার হোন।


ভিসি বলেন, ডাকসুর ভিপি নুরসহ তার সঙ্গে থাকা শিক্ষার্থীদের সঙ্গে আমার কথা হয়েছে। তাদেরকে বলেছি, এখন কেন্দ্রীয় ছাত্র সংসদ আছে। যে কোনো দাবি দাওয়া আদায়ে একটি দায়িত্বশীল জায়গা তৈরি হয়েছে।


তিনি বলেন, আন্দোলনকারীদের আমি বুঝিয়েছি, এখন যে কোনো আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান করা সম্ভব। আমাদের এখন দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।


তিনি আরো বলেন, দীর্ঘদিন পর ডাকসু হওয়াতে অনেকে তাদের দায়িত্ব সম্পর্কে জানেন না। হল সংসদের নেতারাও বুঝেন না, তাদের কি করণীয়, কীভাবে করতে হবে। তাই ভাবছি যে একটি ওরিয়েন্টেশন প্রোগ্রামের আয়োজন করবো। যারা ডাকসুর সাবেক তাদের নিয়ে এসে একটু প্রোগ্রাম করবো।


ভিসি বলেন, আর যে কোনো অন্যায়-অপরাধ ক্যাম্পাসে ঘটলে আমাদের একটি প্রক্রিয়া অবলম্বন করে তারপর সেগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে হয়। এসএম হলের ঘটনার ক্ষেত্রেও তাই হবে।


তিনি বলেন, গতকালকের ঘটনায় হলের প্রভোস্ট তাৎক্ষণিকভাবে একটি তদন্ত কমিটি গঠন করেছেন। যারা দোষী তাদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী ব্যবস্থা নিতে হবে। আমি তাদের বলেছি কোনো অনাকাঙ্খিত ঘটনা ঘটিয়ে কেউ যাতে অস্থিতিশীল পরিবেশ ঘটাতে না পারে সেজন্য সবার সহযোগিতা কামনা করছি। কেউ অন্যায় করে যাতে পার না পায় সে বিষয়টাও আমরা নিশ্চিত করবো। সবাই যেন নিজেদের দায়িত্বশীল জায়গাগুলো ভুলে না যায়।


এ সময় উপস্থিত ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিম, সহকারী প্রক্টর সীমা ইসলাম প্রমুখ। এছাড়া নুরের সঙ্গে ডাকসুর সমাজসেবা সম্পাদক আক্তার হোসেন, ইমি এবং ডাকসুর ভিপি পদে প্রতিদ্বন্দ্বিতাকারী অরনি সেমন্তি খান ও রাশেদ, তালিম হাসান রিজভি, শাফি আব্দুল্লাহ, রাইহান, ফারুক প্রমুখ উপস্থিত ছিলেন।


এদিকে রাজু স্মারক ভাস্কর্যের সামনে শিক্ষার্থীদের বুধবার যে বিক্ষোভ কর্মসূচি ছিল তা স্থগিত করা হয়েছে। সেখানে দাঁড়িয়ে নুর সাংবাদিকদের বলেন, আমরা সোমবার পর্যন্ত সময় দিয়েছি, এর মধ্যে আমরা দেখতে চায় বিশ্ববিদ্যালয় প্রশাসন কী ব্যবস্থা নেয়। অন্যথায় আমরা নতুন কর্মসূচি দিতে বাধ্য থাকব।


মঙ্গলবার বিকালে ঢাবির উর্দু বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী ফরিদ হাসানকে মারধরের ঘটনার অভিযোগপত্র দিতে স্যার সলিমুল্লাহ মুসলিম (এসএম) হলে যান নুর, আকতার, ইমি, ছাত্র ফেডারেশনের বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি উম্মে হাবিবা বেনজির, অরণি সেমন্তি খানসহ কয়েকজন।


সে সময় নুরসহ ছাত্রনেতারা হলটির ভেতরে গেলে সেখানে ছাত্রলীগ নেতাকর্মীরা তাদের বাধা দেয় ও অবরুদ্ধ করে বলে অভিযোগ পাওয়া গেছে। আর হলটির বাইরে দাঁড়িয়ে থাকা অবস্থায় ছাত্রলীগের অন্য নেতাদের আপত্তিকর মন্তব্যের শিকার ও তাদের হাতে লাঞ্ছিত হওয়ার অভিযোগ করেছেন সেমন্তি, ইমি ও বেনজির। তাদের গায়ে ডিমও ছুড়ে মারা হয়েছে বলে দাবি করেছেন তারা।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com