শিরোনাম
‘সমাজের রন্ধ্রে রন্ধ্রে ধর্মান্ধতা ও মৌলবাদ বিস্তার লাভ করেছে’
প্রকাশ : ০৩ এপ্রিল ২০১৯, ০৯:৫২
‘সমাজের রন্ধ্রে রন্ধ্রে ধর্মান্ধতা ও মৌলবাদ বিস্তার লাভ করেছে’
জবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেছেন, সমাজের রন্ধ্রে রন্ধ্রে বিস্তার লাভ করেছে ধর্মান্ধতা ও মৌলবাদ, যা পরিত্যাগ করা অপরিহার্য হয়ে পড়েছে।


তিনি বলেন, নিজ ধর্মের প্রতি বিশ্বাসের সাথে সাথে অন্যের ধর্মের বিশ্বাসের প্রতি শ্রদ্ধাবোধ থাকতে হবে। তাহলেই সমাজ থেকে হানাহানি, জঙ্গিবাদ দূর হবে।


বাংলাদেশ মানবাধিকার ও পরিবেশ আন্দোলনের উদ্যোগে ‘ধর্মনিরপেক্ষতার ভবিষ্যৎ: প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন । মঙ্গলবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।


উপাচার্য বলেন, ধর্ম নিরপেক্ষতা বলতে মূলত বোঝানো হয়ে থাকে যে, রাষ্ট্র কোনো ধর্মকেই পক্ষপাত করে না। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলায় বহুবাচনিক সমাজ হবে, সবাই মিলেমিশে থাকবে। কিন্তু দেশ স্বাধীনের পর ’৭৫ পরবর্তী সময় থেকে শুরু করে ’৯৬ পর্যন্ত সময়ে বাংলাদেশকে ধর্মীয় জঙ্গিবাদের তীব্র পর্যায়ে নিয়ে যাওয়া হয়েছিল।


তিনি বলেন, পাকিস্তানি ধারায় দেশ পরিচালনায় উৎসাহ-উদ্দীপনা ছিল চরমে, যার রেশ বর্তমান সময়েও আমাদের বহন করতে হচ্ছে। ধর্ম নিয়ে শ্রেষ্ঠত্ব উপলব্ধি ঠিক নয়, প্রকৃতিগতভাবেই এটার নিয়ন্ত্রণ হয়। শ্রেষ্ঠত্বের দাবি থেকে বেরিয়ে আসতে হবে নতুবা সংঘর্ষ, অশান্তি চলতে থাকবেই।


এছাড়াও বিশেষ অতিথি হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. অরুণ কুমার গোস্বামী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. সাবের আহমেদ চৌধুরী এবং প্রধান আলোচক হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহযোগী অধ্যাপক ড. এস. এম. মাসুম বিল্লাহ বক্তব্য রাখেন।


সেমিনারে ‘ধর্ম নিরপেক্ষতার ভবিষ্যৎ: প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ মানবাধিকার ও পরিবেশ আন্দোলনের এক্সিকিউটিভ ডিরেক্টর ব্যারিস্টার ফারজানা বেগম এবং ‘ধর্ম নিরপেক্ষতা মতবাদ: প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক রিতু কুন্ডু।


এ সময় বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান, শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


বিবার্তা/আদনান/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com