শিরোনাম
অবৈধ কমিটি বিলুপ্ত দাবিতে ঢাবি সাংবাদিক সমিতিতে তালা
প্রকাশ : ২৩ মার্চ ২০১৯, ১৩:৩৮
অবৈধ কমিটি বিলুপ্ত দাবিতে ঢাবি সাংবাদিক সমিতিতে তালা
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি আসিফ ত্বাসীন ও সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান নয়নের কমিটিকে গঠনতন্ত্র লঙ্ঘনের অভিযোগে অবৈধ ঘোষণা করে সমিতিতে তালা লাগিয়ে দিয়েছেন সমিতির সাধারণ সদস্যরা।


শুক্রবার রাতে বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে সাংবাদিক সমিতির কার্যালয়ে দুটি তালা মারে সদস্যরা। এ সময় তালাবদ্ধ সমিতির দরজায় ‘সাংবাদিক সমিতির মেয়াদোত্তীর্ণ কমিটি অবৈধ ও বিলুপ্ত’ এবং ‘শিবিরের মদদদাতা আসিফকে অবাঞ্ছিত ঘোষণা করা হলো’ নামে দুটি ব্যানার লেখা পাওয়া যায়।


সমিতি সূত্রে জানা যায়, ২০১৭ সালের ২৪ নভেম্বর সাংবাদিক সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়। পরবর্তীতে ১৪ ডিসেম্বর এক বছর মেয়াদী এ কমিটির দায়িত্ব নেন আসিফ ত্বাসীন ও মাহমুদুল হাসান নয়ন। সংগঠনের নিয়মানুসারে ২০১৮ সালের ১৪ ডিসেম্বর এই কমিটির মেয়াদ শেষ হয়। কিন্তু নির্ধারিত সময়ে নির্বাচনের মাধ্যমে দায়িত্ব হস্তান্তর না করে একাধিক কারণ দেখিয়ে দুই দফা মেয়াদ বাড়িয়ে নেন তারা।


প্রথম দফায় মেয়াদ বাড়িয়ে ১৪ ফেব্রুয়ারির মধ্যে সমিতির নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা দেয়া হয়। তা পেরিয়ে গেলে গত ২৫ ফেব্রুয়ারি সমিতির সাধারণ সভায় ২২ মার্চ নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়। কিন্তু ২২ মার্চ পেরিয়ে গেলেও নির্বাচন নিয়ে নানা টালবাহানার কারণে সমিতির সদস্যরা ক্ষুব্ধ হয়ে সমিতিতে এই তালা লাগিয়ে দেন।



সদস্যদের অভিযোগ, আসিফ ত্বাসীন ও মাহমুদুল হাসান নয়ন গোপনে সদস্যদের ওপর চাপ প্রয়োগ করে সাধারণ সভায় তাদের ইচ্ছামতো মেয়াদ বাড়িয়ে নেন।


খোঁজ নিয়ে জানা যায়, সাংবাদিক সমিতির সভাপতি পদে থেকেও গত ১১ মার্চ অনুষ্ঠিত ডাকসু নির্বাচনে সাধারণ সম্পাদক (জিএস) পদে নির্বাচন করেন আসিফ ত্বাসীন। নির্বাচনে ছাত্রলীগ মনোনিত জিএস প্রার্থী গোলাম রাব্বানীর কাছে আসিফ পরাজিত হয়। এরপর ডাকসু নির্বাচনে বিভিন্ন অনিয়মের অভিয়োগ তুলে বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিরুদ্ধে আন্দোলনে নামে আসিফ ত্বাসীন।


সর্বশেষ গত ২১ মার্চ সমিতির প্রথা লঙ্ঘন করে সভাপতি এবং সাধারণ সম্পাদক একক সিদ্ধান্তে সমিতির নতুন সদস্য পদ আহবান করে বিজ্ঞপ্তি জারি করেন। বিজ্ঞপ্তিতে ২১ থেকে ২৩ মার্চ সমিতির নতুন সদস্যপদ দেয়ার দরখাস্ত আহবান করা হয়।


২২ মার্চ কেন নির্বাচন অনুষ্ঠিত হবে না তার কোনো কারণ দেখানো হয়নি এবং নতুন কোনো নির্বাচনের তারিখও ঘোষণা করা হয়নি।


এ বিষয়ে জানতে সমিতির সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান নয়নের সাথে যোগাযোগ করা হলে প্রথমে তিনি সাংবাদিকদের এই বিষয়ে কিছু জানেন না বলে জানান। পরে আবার তিনি বলেন, সমিতিতে কোনো তালা লাগানোর ঘটনা ঘটেনি।


বিবার্তা/রাসেল/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com