শিরোনাম
ডাকসুতে প্রতি ভোটার ভোট দেবে ৩৮টি
প্রকাশ : ০৯ মার্চ ২০১৯, ১৩:১৬
ডাকসুতে প্রতি ভোটার ভোট দেবে ৩৮টি
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

আগামী ১১ই মার্চ সোমবার অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশের দ্বিতীয় সংসদ বলে খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন। স্বাধীন দেশে ডাকসুর এটি ৮ম নির্বাচন। চলছে জোর প্রচারণা।প্রার্থীরাশেষ সময়ের এই প্রচারণায় চাইছেন ভোট, বলছেন, বিজয়ী হলে কাজ করবেন শিক্ষার্থীদের জন্য। আর এভাবেই নির্ঘুম রাতদিন পার করছেন প্রার্থীরা।


ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে এক শিক্ষার্থীকে কেন্দ্রীয় সংসদে ২৫টি এবং হল সংসদে ১৩টি সহ মোট ৩৮টি ভোট দিতে হবে।


চূড়ান্ত ভোটার তালিকা অনুযায়ী, ডাকসু ও হল সংসদের মোট ভোটার ৪৩ হাজার ২৫৬ জন। কেন্দ্রীয় ও হল সংসদ মিলিয়ে প্রার্থী রয়েছেন ৭৩৮ জন। এর মধ্যে কেন্দ্রীয় সংসদে ২৫ পদের বিপরীতে ২২৯ জন এবং হল সংসদে ১৩টি করে ২৩৪ পদের বিপরীতে ৫০৯ জন। এর মধ্যে কেন্দ্রীয় সংসদে ভিপি পদে ২১ জনের মধ্য থেকে একজন, জিএস পদে ১৪ জনের মধ্য থেকে একজন এবং এজিএস পদে ১৩ জন থেকে একজনকে প্রতিনিধি হিসেবে বেছে নেবেন শিক্ষার্থীরা।


এর বাইরে স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক পদে ১১, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক পদে ৯, কমনরুম ক্যাফেটেরিয়া সম্পাদক পদে ৯, আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক পদে ১১, সাহিত্য সম্পাদক পদে ৮, সংস্কৃতি সম্পাদক পদে ১২, ক্রীড়া সম্পাদক পদে ১১, ছাত্র পরিবহন সম্পাদক পদে ১০, সমাজসেবা সম্পাদক পদে ১৪ জন থেকে একজন করে এবং সদস্য পদে ৮৬ জন থেকে ১৩ জনকে বেছে নেবেন ভোটাররা।


এছাড়া হল সংসদে ভিপি পদে ১ জন, জিএস পদে ১ জন,এজিএস পদে ১ জন,সাহিত্য পদে ১ জন, সংস্কৃতি পদে ১ জন, সমাজসেবা পদে ১ জন, পাঠকক্ষ পদে ১ জন, অভ্যন্তরীণ ক্রীড়া পদে ১ জন, বহিরাঙ্গণ ক্রীড়া পদে ১ জন আর সদস্য পদের ৪ জন সহ মোট ১৩ জনকে ভোট দেয়ার সুযোগ পাবেন ভোটাররা।


ভোট গ্রহণ চলবে আগামী সোমবার সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত। অর্থাৎ ৬ ঘণ্টায় ৪৩ হাজার ২৫৬ শিক্ষার্থীর ৩৮টি করে ১৬ লাখ ৪৩ হাজার ৭২৮টি ভোট গ্রহণ করা হবে।


ফলে এতো স্বল্প সময়ে এত বড়সংখ্যক ভোটারের ভোট গ্রহণ নিয়ে শঙ্কা ক্রমশই বাড়ছে। ফলে ২৮ বছর পর ১১ মার্চ অনুষ্ঠেয় ভোটের সুষ্ঠু ব্যবস্থাপনা ভাবিয়ে তুলেছে বিভিন্ন প্যানেলের প্রার্থীদের। তারা ভোট গ্রহণের সময় বাড়ানোর দাবি জানিয়েছিলেন।


আর এই দাবির প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন প্রেস বিজ্ঞপ্তি দিয়ে বলেছে, প্রতিটি ভোটকেন্দ্রে ‘আর্চওয়ে মেটাল ডিটেক্টর’ স্থাপন করা হবে। শিক্ষার্থীদের আইডি কার্ড দেখিয়ে নিজ নিজ ভোটকেন্দ্রে প্রবেশ করতে হবে। দুপুর ২টার মধ্যে যারা কেন্দ্রে প্রবেশ করবে তাদের সবারই ভোটগ্রহণ করা হবে।


বিবার্তা/রাসেল/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com