শিরোনাম
রাবিতে ‘নিরিখ’ সাহিত্য সম্মেলন শুরু
প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:৫৫
রাবিতে ‘নিরিখ’ সাহিত্য সম্মেলন শুরু
রাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শুরু হয়েছে দুই দিনব্যাপী ‘নিরিখ’ আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন।


শনিবার সকাল সাড়ে ৮টায় ভারতের আসাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক তপোধীর ভট্টাচার্য বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রের (টিএসসি) সামনে সম্মেলনের উদ্বোধন করেন।
‘তত্ত্ব ও বাংলার সাহিত্য সংস্কৃতি’ শীর্ষক শিরোনামে শিল্প ও সমাজ বিষয়ক সাময়িকী ‘নিরিখ’ দ্বিতীয়বারের মতো এই সম্মেলনের আয়োজন করে। টিএসসি চত্বরে জাতীয় পতাকা উত্তোলন, ক্রিসমাস ট্রিতে পানি দিয়ে ও পায়রা উড়িয়ে সম্মেলনের উদ্বোধন করা হয়। পরে সেখান থেকে একটি শোভাযাত্রা বের হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে।


অনুষ্ঠানে অধ্যাপক শরীফা সালোয়ার ডিনার সঞ্চালনায় অধ্যাপক তপোধীর ভট্টাচার্য বলেন, আমাদের দেশ ভাগ হওয়ার অনেক দিন হয়ে গেছে। কিন্তু সাহিত্য সংস্কৃতি এখনো ভাগ হয়নি। এটি ভাগ হওয়ার বিষয়ও না। সাহিত্য-সংস্কৃতি থেকে আমরা প্রাণশক্তি আহরণ করি। আমি ব্যক্তিগতভাবে বলবো এটি শুধুমাত্র একটি সাহিত্য সম্মেলন নয়। এটি একটি ভাবনার সম্মেলন। কারণ এই জাতীয় সম্মেলনের মাধ্যমে আমাদের ভাবনার প্রসারতা বৃদ্ধি পায়।


প্রধান অতিথির বক্তব্যে রাবি উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বলেন, আমরা যে বিষয়ের মানুষ হই না কেন, সাহিত্যের রস আস্বাদনের মাধ্যমে আমরা সমৃদ্ধি লাভ করতে পারি। সব দেশের সাহিত্য-সংস্কৃতি থেকেই নেবার মতো অনেক বিষয় থাকে। বিশ্বের দরবারে মর্যাদাশীল জাতি হিসেবে দাঁড়ানোর জন্য যে ফ্যাক্টরগুলো প্রয়োজন, সাহিত্য-সংস্কৃতি তার মধ্যে অন্যতম।


এছাড়া নিরিখের সম্পাদক অধ্যাপক সফিকুন্নবী সামাদী বলেন, পাশ্চাত্য-প্রাচ্যে নানা তত্ত্বের উদ্ভব হয়েছে। কখনো কখনো তত্ত্ব ও সাহিত্য মিলেমিশে একাকার হয়ে গেছে। আমরা এই তত্ত্বগুলো নিয়ে আলোচনার জন্য এই সম্মেলনের আয়োজন করেছি।


উদ্বোধনী অনুষ্ঠান শেষে মুখবন্ধ বক্তব্য দেন অধ্যাপক তপোধীর ভট্টাচার্য। এরপর প্যানেল ডিসকাশন অনুষ্ঠিত হয়। সম্মেলনের প্রথম দিনে চারটি অধিবেশনে গবেষকেরা বিভিন্ন তত্ত্ব উপস্থাপন করেন। রবিবার সম্মেলনের শেষ হবে।


অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগরে অধ্যাপক সফিকুন্নবী সামাদী। এতে স্বাগত বক্তব্য দেন অধ্যাপক মোস্তফা তারিকুল আহসান।


বিবার্তা/মৃধা/আকবর/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com