সিট সংকট নিরসনের দাবিতে রাস্তায় ছাত্রীরা
প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৫৫
সিট সংকট নিরসনের দাবিতে রাস্তায় ছাত্রীরা
বাকৃবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) বেগম রোকেয়া হলে সিট সংকট নিরসনের দাবিতে গভীর রাতে রাস্তা অবরোধ করেছে হলের দ্বিতীয় ও তৃতীয় বর্ষের ছাত্রীরা।


সোমবার সন্ধ্যা ৭টার দিকে হলের সামনে প্রায় শতাধিক ছাত্রী রাস্তা অবরোধ করে আন্দোলন শুর করে। প্রায় ৮ ঘণ্টা পর রাত ৩টার দিকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের ইতিবাচক আশ্বাসে ছাত্রীরা হলে ফিরে যান।


জানা যায়, ২০১৬ সালের শেষের দিকে হলের কাজ অপূর্ণ রেখেই বেগম রোকেয়া হলে ছাত্রী উঠানো শুরু হয়। তবে দুই বছর ছাত্রী ওঠানো হলেও ২০১৯ সালেও শেষ হয়নি ভবনের চতুর্থ ও পঞ্চম তলার কাজ। এদিকে বর্তমানে হলে ১ হাজার সিটের বিপরীতে প্রায় ১ হাজার ৪০০ ছাত্রী রয়েছে। হলের দ্বিতীয় বর্ষের ছাত্রীরা এখনো গণরুমে (হলের ডাইনিং রুম) রয়েছে যেখানে তৃতীয় বর্ষের ছাত্রীরা এক বেডে দুইজন করে রয়েছে।


ছাত্রীদের অভিযোগ, গত বছর হলে সিট সংকট দেখা দিলে মার্চ এবং সেপ্টেম্বরে হলের কাজ শুরু করার জন্য একাধিকবার আন্দোলন করা হয়। এতে বিশ্ববিদ্যালয় প্রশাসন গত বছরের ডিসেম্বরে ভবনের চতুর্থ ও পঞ্চম তলার কাজ শুরু করার আশ্বাস দেয়। কিন্তু এ বছরেও কাজ শুরু করেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন।


এদিকে আন্দোলনের এক পর্যায়ে ভবনের কাজ শুরু করার দাবি জানিয়ে স্লোগান দিতে থাকে ছাত্রীরা। এসময় বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা, সহযোগী ছাত্র বিষয়ক উপদেষ্টা, ভারপ্রাপ্ত প্রক্টর, সহকারী প্রক্টরবৃন্দ, হলের প্রভোস্টসহ প্রশাসনের শিক্ষকবৃন্দ উপস্থিত হয়ে সমস্যা সমাধানে ছাত্রীদের আশ্বাস দেন। এতে কাজ শুরুর বিষয়ে লিখিত চান ছাত্রীরা।


কিন্তু কাজ শুরুর বিষয়ে শিক্ষকরা লিখিত দিতে অপারগতা জানালে আন্দোলন চালিয়ে যায় শিক্ষার্থীরা। পরে রাত ৩টার দিকে হলের প্রভোস্ট এবং প্রক্টোরিয়াল বডির সদস্যরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে ১০ দিনের মধ্যেই কাজ শুরু করার আশ্বাস দিলে হলে ফিরে যান ছাত্রীরা।


এ বিষয়ে হলের প্রভোস্ট অধ্যাপক ড. মুহাম্মদ জিয়াউল হক বলেন, নিয়মতান্ত্রিক জটিলতার কারণে বেগম রোকেয়া হলের একটি ব্লকের চতুর্থ ও পঞ্চম তলার কাজ স্থগিত আছে। তবে খুব শিগগিরই হলের কাজ শুরু করা হবে বলে আশা করছি। হলের কাজ শেষ হলেই শিক্ষার্থীদের সিট সমস্যার সমাধান হবে।


বিবার্তা/রাকিবুল/মাইকেল/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com