শিরোনাম
জাবির ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ
প্রকাশ : ১২ জানুয়ারি ২০১৯, ১৩:৩৫
জাবির ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ
জাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

আজ জাহাঙ্গীরনগর বিশ্বব্যিালয়ের (জাবি) ৪৮তম প্রতিষ্ঠাবার্ষিকী। এ উপলক্ষে সকালে বিশ্ববিদ্যালয়ের পুরাতন কলাভবনের সামনে জাতীয় পতাকা উত্তোলন ও বেলুন উড়িয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।


পরে বিশ্বদ্যিালয়ে শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে সেলিম আল দীন মুক্তমঞ্চে গিয়ে শেষ হয়।


দিনব্যাপী এ আয়োজনে থাকছে নানা কর্মসূচি। সন্ধ্যায় জনপ্রিয় সঙ্গীত শিল্পী ও সংসদ সদস্য মমতাজ বেগমের একক সঙ্গীতা অনুষ্ঠানের মধ্য দিয়ে কর্মসূচি শেষ হবে।


প্রাকৃতিক সৌন্দর্য ও শীতের অতিথি পাখির অভয়াশ্রম হিসেবে সুখ্যাতি পাওয়া বিশ্ববিদ্যালয়টির রয়েছে বিশাল এক সবুজ ক্যাম্পাস। রাজধানী ঢাকা থেকে ৩২ কিলামিটার উত্তরে সাভারে ঢাকা-আরিচা মহাসড়কের পাশে ৬৯৭.৫৬ একর আয়তনের বিশাল জায়গাজুড়ে প্রতিষ্ঠিত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।


১৯৭০ সালে ‘জাহাঙ্গীরনগর মুসলিম বিশ্ববিদ্যালয়’ অধ্যাদেশের আওতায় অর্থনীতি, ভূগোল, গণিত ও পরিসংখ্যান বিভাগে মোট ১৫০ শিক্ষার্থী নিয়ে বিশ্ববিদ্যালয়টির যাত্রা শুরু করে। ১৯৭১ সালের ৪ জানুয়ারি ক্লাশ শুরু হলেও ১২ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।


দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭৩ সালে প্রতিষ্ঠানটির নাম দেয়া হয় ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়’। বর্তমানে এই বিশ্ববিদ্যালয়ে ছয়টি অনুষদ ও চারটি ইনস্টিটিউশনের অধীনে ৩৪টি বিভাগে প্রায় সাড়ে ১৬ হাজার শিক্ষার্থী লেখাপড়া করছেন।


বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের আটটি ও মেয়েদের আটটি করে ১৬টি হল আবাসিক হল রয়েছে।


বিবার্তা/শরিফুল/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com