শিরোনাম
বিজয় দিবসে জাককানইবিতে ‘কোর্ট মার্শাল’ মঞ্চায়ন
প্রকাশ : ১৬ ডিসেম্বর ২০১৮, ১৫:৫৭
বিজয় দিবসে জাককানইবিতে ‘কোর্ট মার্শাল’ মঞ্চায়ন
জাককানইবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে মহান বিজয় দিবসের কেন্দ্রীয় অনুষ্ঠানের অংশ হিসেবে, থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের প্রযোজনায় প্রায় ২০০ জনের অধিক অভিনেতা-অভিনেত্রী, ক্রু, ভলান্টিয়ার সমন্বয়ে হতে যাচ্ছে বাংলাদেশের বড় নাটকগুলোর মধ্যে একটি।


নাটকটিতে অভিনয় করছেন বিশ্ববিদ্যালয়ে ফিল্ম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের শিক্ষক মনোজ কুমার প্রামাণিক, স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের শিক্ষক মো. রাকিবুল ইসলাম। নাট্যকার এসএম সোলায়মানের সর্বাধিক মঞ্চায়িত নাটকগুলোর মধ্যে ‘কোর্ট মার্শাল’ অন্যতম। মানসিক ও শারীরিক প্রশিক্ষণের উপর ভিত্তি করে স্ক্রিপ্ট সম্পাদন থেকে মঞ্চায়ন প্রক্রিয়া সম্পন্ন হচ্ছে।


এই নাটকের টেক্সট, সাব টেক্সট ও ইন্টার টেক্সটের আলোকে মো. মাজহারুল হোসেন তোকদারের নব্যরূপায়ন স্ক্রিপ্ট ও নির্দেশনায় এনভায়রনমেন্টাল থিয়েটার আঙ্গিকে বৃহৎ পরিসরে নাটকটি মঞ্চায়ন হতে যাচ্ছে ১৬ ডিসেম্বর সন্ধ্যায়। বিশ্ববিদ্যালয়ের অগ্নি বীণা হল, লাইব্রেরি ভবন, সামাজিক বিজ্ঞান ও ব্যবসায় প্রশাসন ভবন ও এর সম্মুখ ভাগ এবং কেন্দ্রীয় মাঠের একাংশ জুড়ে।


এই মঞ্চের আয়তন প্রায় ৪০ হাজার স্কয়ার ফিট। ক্যান্টনমেন্টের একটি পরিবেশ তৈরি করে থিয়েটারের মাধ্যমে ‘কোর্ট মার্শাল’ নাটকটি মঞ্চে আসছে। নাটকটিতে ব্যবহৃত হচ্ছে একটি মাইক্রোবাস, একটি জিপ, একটি অ্যাম্বুলেন্স, একটি আর্মি
ভ্যান, ৭টি মোটরবাইক, ৫টি সাইকেল ও একটি রিকসা।


বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রত্যক্ষ তত্ত্বাবধান ও সার্বিক সহযোগিতায় স্টুডেন্টরা নিজেরাই প্রায় ১ লাখ ২০ হাজার টাকার কস্টিউম তৈরি করছে এবং প্রপস্ কিনছে এবং স্পন্সর প্রতিষ্ঠান আরএফএল প্লাস্টিক সকল কমিউনিকেশন ও সাউন্ড দিয়ে প্রযোজনাটি সম্পন্ন করতে সহযোগিতা করছে।


বিজয়ের ৪৭ বছরে ৪৭ ফিটের একটি পতাকা তৈরির লক্ষ্যে সোশাল মিডিয়ায় অর্থ সহায়তা চেয়ে চলছে ক্যাম্পেইন। মুক্তিযুদ্ধের চেতনাবোধের জায়গা থেকে নতুন প্রজন্ম অনেকটাই হারিয়ে যাচ্ছে। অথচ সকল শ্রেণি-পেশার মানুষের কাছে মুক্তিযুদ্ধ হওয়া উচিত শ্রদ্ধা ও গর্বের আশ্রয়স্থল।


এনভায়রনমেন্টাল থিয়েটার ‘কোর্ট মার্শাল’ তরুণ প্রজন্মের মুক্তিযুদ্ধ ভাবনায় ইতিবাচক পদক্ষেপ রাখবে বলে ‘কোর্ট মার্শাল’ টিম বিশ্বাস করে। তাই মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত একটি সুসজ্জিত ও সুগঠিত বাহিনীর মতো ৬০ জন সেনা সদস্য দৃপ্ত শপথকে বুকে ধারণ করে প্রতি নিয়ত নিজেদের প্রস্তুত করছেন।


এনভায়রনমেন্টাল থিয়েটার ‘কোর্ট মার্শাল’ এর সেট, লাইট, কস্টিউম, প্রপস্, মিউজিক ও মেক-আপের মাধ্যমে পুরো মঞ্চটিকে মনে হবে মিনি ক্যান্টনমেন্ট। দর্শকরা হয়ে উঠবে এই নাটকের অংশ।


দীর্ঘ দুই মাস ধরে দুই ধাপে সকাল থেকে রাত অবধি চলছে মহড়া কার্যক্রম। নাটকটি নির্মাণে প্রধান উপদেষ্টা
হিসেবে যুক্ত আছে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এএইচএম মোস্তাফিজুর রহমান এবং উপদেষ্টা প্রফেসর ও কলা অনুষদ ডিন ড. সাহাবউদ্দীন বাদল। এছাড়াও সার্বিক সহযোগিতায় আছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর উজ্জ্বল কুমার প্রধান, শিক্ষক সমিতির সভাপতি শফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক মো রফিকুল আমিন, সহ-সভাপতি ড. এমদাদুর রাশেদ সুখন।


থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান ইসমতআরা ভূঁইয়া ইলা প্রযোজনাটির প্রধান সমন্বয়কারী হিসেবে তত্ত্বাবধান করছেন, বিভাগের সকল শিক্ষকগণ ও মাস্টার্সের শিক্ষার্থীরা সেট, লাইট, কস্টিউম, মিউজিক, মেক-আপসহ সকল কাজের সমন্বয় করছেন। যুক্ত আছেন প্রায় সকল ব্যাচের শিক্ষার্থীরাও। এছাড়াও অন্যান্য বিভাগের বেশ কিছু সংখ্যক শিক্ষার্থী, প্রশিক্ষিত মোটরবাইক স্ট্যানিং গ্রুপ, সাইকেল স্ট্যানিং গ্রুপ, কনস্ট্রাকশন কাজে নিয়োজিত ২০ জন শ্রমিক নাটকটিতে অভিনয় করছেন।


বিবার্তা/পাভেল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com