শিরোনাম
নজরুল বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত
প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০১৮, ১৬:৫৭
নজরুল বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত
জাককানইবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

যথাযোগ্য মর্যাদায় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শুক্রবার সকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান জাতীয় পতাকা অর্ধনমিত করেন। এ সময় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. আনোয়ারুল ইসলাম কালো পতাকা উত্তোলন করেন।


শহীদ বুদ্ধিজীবীদের বিদেহী আত্মার প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে একমিনিট নীরবতা পালন করা হয়। এরপর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন শিক্ষকরা। পরে বিজয় স্তম্ভ ‘চির উন্নত মম শির’-এ পুষ্পমাল্য অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান ও প্রফেসর ড. মো. আনোয়ারুল ইসলাম।


পরে বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে শোক র‌্যালি বরে করা হয়। র‌্যালি শেষে প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে প্রশাসনিক ভবনের কনফারেন্স কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. মো. আনোয়ারুল ইসলাম। তিনি বলেন, ''১৯৭১ সালের ২৫ মার্চ হতে শুরু করে ১৬ ডিসেম্বরের পর পর্যন্ত বুদ্ধিজীবীদের হত্যা করা হয়। কারণ তারা পূর্ব ও পশ্চিম পাকিস্তানের বৈষম্যের বিষয়টি জনগণের মাঝে তুলে ধরেন। তাঁদের কারণেই রাষ্ট্রভাষা বাংলা হয়েছে। সুতরাং তাঁদের আত্মার শান্তি কামনার জন্য মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তিকে ক্ষমতায় আনতে হবে।''


আলোচনা সভায় সভাপতি হিসেবে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান বলেন, ''আমার বাবাকে ১৯৭১ সালের ২৭ নভেম্বর হত্যা করা হয়। বাবা যখন বাজারে যাচ্ছিলেন তখন তাঁকে রাস্তা থেকে ধরে নিয়ে হত্যা করা হয়। আমি আমার বাবার লাশটিও খুঁজে পাইনি। আমার বাবার দোষ ছিল একটাই, তিনি মুক্তিযুদ্ধের সমর্থক ছিলেন এবং বঙ্গবন্ধুর অনুসারী ছিলেন।''



আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. সুব্রত কুমার দে, সামাজিক বিজ্ঞান অনুষদের সাবেক ডিন প্রফেসর ড. মো. নজরুল ইসলাম, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক রফিকুল আমিন ও নবনির্বাচিত সভাপতি মো. শফিকুল ইসলাম, জাককানইবি শাখা ছাত্রলীগের সভাপতি মো. নজরুল ইসলাম বাবু এবং সাধারণ সম্পাদক মো. রাকিবুল হাসান রাকিব।


স্বাগত বক্তব্য দেন বুদ্ধিজীবী দিবস উদযাপন কমিটি- ২০১৮ এর সভাপতি প্রফেসর ড. মো. সাহাবউদ্দিন। আলোচক হিসেবে আলোচনা করেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর ও কর্মকর্তা পরিষদের সভাপতি মো. মোকারেরম হোসেন মাসুম।


বিবার্তা/পাভেল/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com