শিরোনাম
সিরাত-জুনায়েদের নতুন চমক ‘ক্যাম্পাস রেডিও’
প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০১৮, ১৬:০৯
সিরাত-জুনায়েদের নতুন চমক ‘ক্যাম্পাস রেডিও’
জাককানইবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ৬ষ্ঠ ব্যাচের ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের দুই শিক্ষার্থী ও তাদের টিম মেম্বারদের অক্লান্ত পরিশ্রমে বিশ্ববিদ্যালয় পাচ্ছে ইন্টারনেট ভিত্তিক রেডিও স্টেশন। যেটির নাম দেয়া হয়েছে জাককানইবি রেডিও।


স্নাতক সম্মান পর্বের সর্বশেষ ব্যবহারিক পরীক্ষা ও ভাইভায় উপস্থাপিত এই প্রজেক্টের মাধ্যমে অন্যান্য টিমগুলোর মতোই তারাও ভিন্ন কিছু উপস্থাপন করেছে ক্যাম্পাসকে নতুনভাবে চেনাবার জন্য।


প্রজেক্টটির প্রধান দুই তুর্কি জানান, এই প্রজেক্টের প্রধান উদ্দেশ্য হচ্ছে আমাদের ক্যাম্পাসে একটা ক্যাম্পাস রেডিও ডেভেলপ করা যার মাধ্যমে বিভিন্ন প্রোগ্রাম ব্রডকাস্ট করা যায়। এই ইন্টারনেট রেডিও তৈরির প্রধান উদ্দেশ্য হচ্ছে ক্যাম্পাসের বর্তমান, সাবেক স্টুডেন্টরা যে যেখানেই থাকুক না কেন সহজেই তার কম্পিউটার বা স্মার্টফোনের মাধ্যমে আমাদের এই ক্যম্পাস রেডিও শুনতে পারবে। তার দরকার শুধুমাত্র ইন্টারনেট কানেকশন।


লাইভ অডিও স্ট্রিমিং চালু করতে পারলে সমসাময়িক বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন খবর, অনুষ্ঠান, গল্প, আড্ডা, লাইভ মিউজিক প্রচার করা যাবে যার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের বাইরে থেকেও বিশ্ববিদ্যালয়ের একটা থ্রিল পাবে।


প্রজেক্টটির নাম ‘FM radio and Internet Radio Technology for Campus radio’
ডিপার্টমেন্ট : ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং
টিম মেম্বার : সাইয়েদ সিরাত উল্লাহ, কামরুজ্জামান জুনায়েদ।
প্রজেক্ট সুপারভাইজার বিভাগের প্রভাষক মো. মাহবুবুর রহমান জনি।


সিরাতের সাথে কথা বলে আরো জানা যায়, প্রজেক্ট টি দুটি পার্টে বিভক্ত। প্রথম পার্টে আছে FM Transmitter। যার মাধ্যমে লাইভ অডিও ভয়েস ট্রান্সমিট করা যায় এবং যেকোনো এফএম রেডিও থেকে সেই অডিও ভয়েস রিসিভ করা যাবে। স্মার্টফোনের এফএম রেডিও থেকেও রিসিভ করা যাবে। কিন্তু আপাতত এই এফএম ট্রান্সমিটারের রেঞ্জ অনেক কম। মাত্র ১০০ মিটার। রেঞ্জ বাড়ানো সম্ভব। কিন্তু সেই ক্ষেত্রে সরকারি কিছু অনুমতির জটিলতা আছে। প্রজেক্টের দ্বিতীয় পার্টে আছে ইন্টারনেট রেডিও।


ইন্টারনেট রেডিও এর এড্রেসটি হচ্ছে www.jkkniuradio.xyz


JKKNIU RADIO’তে সাধারণত টকশো জাতীয় অনুষ্ঠান হবে। তবে আমাদের প্রতি সপ্তাহের বৃহস্পতিবারে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করার ইচ্ছা আছে যেখানে ক্যাম্পাসের যেকোনো শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবে। এছাড়াও বিশ্ববিদ্যালয় জীবনের ইতিবাচক নানান ঘটনা, অভিজ্ঞতাসহ সাংস্কৃতিক কার্যক্রম ছড়িয়ে দেয়া যাবে বলে বিশ্বাস করেন এ দুই শিক্ষার্থী।


কীভাবে শুনতে হবে? জানতে চাইলে সিরাত জানান, যারা মোবাইল ব্যবহার করছেন (অবশ্যই স্মার্টফোন) তারা jkkniuradio.xyz এ গিয়ে সরাসরি নিচের প্লেয়ার টির play বাটনে ক্লিক করতে হবে। অ্যান্ড্রয়েড এ একটি এপ্লিকেশন দিয়ে আপনি সহজেই JKKNIU RADIO শুনতে পারবেন।‬


অ্যান্ড্রয়েড এপ্লিকেশনটি ডাউনলোড করার জন্য www.jkkniuradio.xyz/app/ এই এড্রেসে যেতে হবে এবং ডাউনলোড বাটনে প্রেস করতে হবে।


খরচ : প্রতি বছর ডোমেইন আর হোস্টিং নবায়ন করার জন্য কিছু খরচ আছে। সেই জন্য সিরাত-জুনায়েদ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সুনজর আশা করছেন যেন বিশ্ববিদ্যালয়ের সার্বিক সহযোগিতায় তারা এটির বাস্তব রূপ দিতে পারেন পুরো ক্যাম্পাসে এফএম রেডিওর মতোই।


বিবার্তা/পাভেল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com