শিরোনাম
রাবিতে বিশ্ব প্রতিবন্ধী দিবস পালিত
প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০১৮, ১৫:১৭
রাবিতে বিশ্ব প্রতিবন্ধী দিবস পালিত
রাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ‘প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়ন এবং অন্তর্ভুক্তি ও সমতা নিশ্চিত করা’ প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব প্রতিবন্ধী দিবস-২০১৮ পালিত হয়েছে।


সোমবার দিবসটি উপলক্ষে বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের প্রতিবন্ধী শিক্ষার্থীদের সংগঠন ফিজিক্যালি চ্যালেঞ্জ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (পিডিএফ) একটি র‌্যালির আয়োজন করে।


বিশ্ববিদ্যালয় সিনেট ভবন থেকে র‌্যালিটি শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে কেন্দ্রীয় লাইব্রেরির সামনে একটি সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।


সমাবেশে প্রতিবন্ধী শিক্ষার্থীদের নিয়ে সামাজিক সচেতনতা তৈরি, প্রতিবন্ধী বান্ধব ক্যাম্পাস গঠন, প্রতিবন্ধী আইন ২০১৩ নীতিমালা বাস্তবায়ন, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য শ্রুতি লিখনের ব্যবস্থা, একাডেমিক ভবন ও প্রশাসনিক ভবনগুলোতে র‌্যাম্প ও লিফটের ব্যবস্থা রাখার দাবি জানান প্রতিবন্ধী শিক্ষার্থীরা।


এছাড়া সমাজে প্রতিবন্ধী শিক্ষার্থীদের অবস্থানের কথা জানিয়ে তাদেরকে উঠিয়ে নিয়ে আসার জন্য বিশ্ববিদ্যালয়ে ৫ শতাংশ কোটা বহাল রাখার দাবি জানান তারা।


পিডিএফের উপদেষ্টা ছাদেকুল আরেফিন মাতিন বলেন, সারা বাংলাদেশে প্রতিবন্ধীর সংখ্যা প্রায় ১৫%. সে ১৫ শতাংশকে বাদ দিয়ে দেশের কাঙ্ক্ষিত উন্নয়ন সম্ভব নয়। তাদের শুধু ভর্তি করলেই চলবে না, তাদের জন্য যাবতীয় সুবিধা অগ্রাধিকার ভিত্তিতে দিতে হবে। তাদের জন্য অপরিহার্য শিক্ষা সামগ্রী প্রশাসনের পক্ষ থেকে ব্যবস্থা করার আহবান জানান তিনি।


এছাড়া আমাদের প্রতিবন্ধীরা অনেক বুদ্ধিমান, মেধাবী ও কর্মঠ, তাই তাদের যাবতীয় কর্মকাণ্ডে অন্তর্ভুক্ত করার বিকল্প নেই।


পিডিএফের সাধারণ সম্পাদক হুমায়ুন কবীরের সঞ্চালনায় এসময় বক্তব্য রাখেন, প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু, বিশেষ অতিথি সমাজকর্ম বিভাগের অধ্যাপক সাদেকুল আরেফিন মাতিন, ইন্সটিটিউট অব ইনভাইরনমেন্টাল সাইন্সের অধ্যাপক রেদওয়ানুর রহমান, বাউয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি অধ্যাপক রশিদুল হাসান রানা, পিডিএফের দফতর সম্পাদক রুবেল প্রমুখ।


সভাপতিত্ব করেন রাবি শাখা পিডিএফের সভাপতি শহিদুল ইসলাম।


বিবার্তা/পাভেল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com