শিরোনাম
রাবির ২ বিভাগ একত্রীকরণের দাবিতে প্রশাসন ঘেরাও
প্রকাশ : ০২ ডিসেম্বর ২০১৮, ১৬:২৬
রাবির ২ বিভাগ একত্রীকরণের দাবিতে প্রশাসন ঘেরাও
রাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগকে (এপিইই) ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে (ইইই) পরিবর্তনের দাবিতে বিশ্ববদ্যিালয় প্রশাসন ভবন ঘেরাও কর্মসূচি করেছে শিক্ষার্থীরা।


রবিবার দুপুর ১২টার দিকে এপিইই বিভাগের শিক্ষার্থীরা প্রশাসন ভবন ঘেরাও করে ঘণ্টাব্যাপী অবস্থান নেন। পরে বিশ্ববদ্যিালয় ছাত্র উপদেষ্টা প্রফেসর ড. লাইলা আরজুমান বানু এবং প্রক্টর ড. মো লুৎফর রহমানের আশ্বাসে তারা অবস্থান কর্মসূচি প্রত্যাহার করে।


এর আগে তারা বিক্ষোভ মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে অবস্থান নেন। পরে তারা সেখান থেকে বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবনের দিকে অগ্রসর হয়।


এদিকে ইইই বিভাগের শিক্ষার্থীরা দুই বিভাগ একীভূতকরণ না করার দাবি জানিয়েগত ২০ নভেম্বর বিশ্ববিদ্যালয় উপাচার্য বরাবর স্মারকলিপি দেন। পরে গত ২৮ নভেম্বর বিভাগ সভাপতির কক্ষে তালা দিয়ে অনির্দিষ্টাকালের জন্য ক্লাস পরীক্ষা বর্জনের ঘোষণা দেয় তারা। রবিবারও তারা প্রথম বিজ্ঞান ভবন ও চতুর্থ বিজ্ঞান ভবনের মাঝে অবস্থান নেন তারা।


আন্দোলনরত ইইই বিভাগের শিক্ষার্থী অধির চঁন্দ্র রায় বলেন, ‘দেশের প্রয়োজন অনুসারে তিন বছর আগে ইইই এ বিভাগটি রাবিতে নতুন চালু হয়েছে। চালুর পর থেকে আমরা মেধার ভিত্তিতে ভর্তি হই। দুই বিভাগের সিলেবাস এক নয়। সাধরাণত মেধা তালিকায় প্রথম দিকে থাকেন তারা ইইই তে ভর্তির সুযোগ পায়। যদি দুই বিভাগ একত্রিকরণ হয় তাহলে মেধাক্রমকেই অপমানিত করা হবে।'


অন্যদিকে এপিইই বিভাগের শিক্ষার্থীদের কাছে এ বিষয়ে জানতে চাওয়া হলে তারা বলেন, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের দুই বিভাগকে একত্রিকরণ করা হলেও রাবিতে কেন হবে না?


বিভাগের শিক্ষার্থী ইমদাদ আলী জানান, ‘একই বিশ্ববিদ্যালয়ে ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ থাকায় একই চাকরিতে আবেদনের সুযোগ হারাতে হচ্ছে। এর ফলে ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগকে ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগ করার দাবি জানিয়েছি আমরা।'



মুখোমুখি অবস্থান নিয়ে আন্দোলনের বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টর প্রফেসর ড. লুৎফর রহমান বলেন, আন্দোলনরত দুই বিভাগের শিক্ষার্থীদেরই ক্লাসে ফিরে যাওয়ার জন্য বলেছি। এটি দীর্ঘমেয়াদি প্রক্রিয়া। বিশ্ববিদ্যালয় প্রশাসন এ বিষয়ে অচিরেই সিদ্ধান্ত নিবে।


প্রসঙ্গত, দুই বিভাগ একীভূতকরণের দাবিতে গত ১১ নভেম্বর থেকে আন্দোলন করে আসছেন এপিইই বিভাগ শিক্ষার্থীরা।


বিবার্তা/পাভেল/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com