রাবির ৬ ভবন ও স্টেডিয়ামের নাম পরিবর্তন
প্রকাশ : ১৮ নভেম্বর ২০১৮, ১৫:৫৬
রাবির ৬ ভবন ও স্টেডিয়ামের নাম পরিবর্তন
রাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ছয়টি একাডেমিক ভবন ও স্টেডিয়ামের নাম পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। দেশের ছয়জন বিশিষ্ট ব্যক্তির নমানুসারে এ একাডেমিক ভবনগুলোর নামকরণ করা হবে এবং স্টেডিয়ামের পরিবর্তিত নাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামালের নামে নামকরণ করা হবে।


শনিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে আয়োজিত বিশ্ববিদ্যালয়ের ৪৮৫তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে নিশ্চিত করেছেন সিন্ডিকেটের দুইজন সদস্য।


বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী এম জাকারিয়া নেতৃত্বে একটি কমিটি বিশ্ববিদ্যালয়ের চারটি বিজ্ঞান ভবন, চারুকলা ভবন এবং কৃষি ভবনের নামের পরিবর্তনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রস্তাব দিয়েছে।


জানা যায়, বিশিষ্ট গণিতবিদ ও পদার্থবিজ্ঞানী সত্যেন্দ্র নাথ বোস, বিখ্যাত রসায়নবিদ মুহাম্মদ কুদরত-ই-খুদা, স্যার জগদীশ চন্দ্র বসু, বিশিষ্ট গণিতবিদ পদার্থবিজ্ঞানী জামাল নজরুল ইসলামের নমানুসারে বিশ্ববিদ্যালয়ের প্রথম, দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ বিজ্ঞান ভবনটির নামকরণের প্রস্তাবটি করেছে কমিটি।



অন্যদিকে, বাংলাদেশ-ভিত্তিক আমেরিকান বিজ্ঞানী অধ্যাপক মাকসুদুল আলমের নামে কৃষি অনুষদ ভবন ও বিখ্যাত চিত্রশিল্পী শিল্পাচার্য জয়নুল আবেদিনের নামে চারুকলা ভবনের নামকরণের প্রস্তাবও করেছে কমিটি।


এবিষয়ে উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী এম জাকারিয়া বলেন, দেশের অনেক বিখ্যাত বিজ্ঞানী, লেখক এবং সাংস্কৃতিক ব্যক্তিত্ব রয়েছেন যারা তাদের নিজ নিজ ক্ষেত্রে অবদানের জন্য জাতীয় এবং আন্তর্জাতিকভাবে ভূষিত হয়েছেন তাদের নমানুসারে আমরা এ প্রস্তাব করেছি।


তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নের জন্য ৩ হাজার কোটি টাকা ব্যয়ে ৫০ বছরের মাস্টার পরিকল্পনার গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক রাকিব আহমেদ ও অধ্যাপক মো. রেজাউর রহমানকে এর ডিজাইন করার দায়িত্ব দেয়া হয়েছে বলেও জানান তিনি।


বিবার্তা/পাভেল/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com