শিরোনাম
জাবিতে শিক্ষক নিয়োগ বন্ধের দাবি আওয়ামীপন্থী শিক্ষকদের
প্রকাশ : ০৪ নভেম্বর ২০১৮, ১৯:১১
জাবিতে শিক্ষক নিয়োগ বন্ধের দাবি আওয়ামীপন্থী শিক্ষকদের
জাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে উপাচার্য প্যানেল, জাকসু, সিন্ডিকেট ও ডিনসহ মেয়াদউত্তীর্ণ সব পদে নির্বাচন দাবি করেছে আওয়ামীপন্থী শিক্ষকদের একাংশ। এসব পদে নির্বাচন না হওয়া পর্যন্ত নতুন শিক্ষক নিয়োগ সম্পূর্ণ বন্ধ রাখার দাবি জানান তারা।


রবিবার আওয়ামীপন্থীদের একাংশের সংগঠন ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’র সভাপতি অধ্যাপক অজিত কুমার মজুমদার ও সম্পাদক ফরিদ আহমেদ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, শিক্ষক নিয়োগ সংক্রান্ত নীতিমালা অনুযায়ী নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লিখিত নির্দিষ্ট সময় অতিক্রান্ত হওয়ার ছয় মাসের মধ্যে নিয়োগ সম্পন্ন না হলে নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রদান করতে হবে। কিন্ত উপাচার্য নিয়মকে তোয়াক্কা না করে সিলেকশন বোর্ড করে বিভিন্ন বিভাগে কিছু নিয়োগের সুপারিশ করেছেন। যার ফলে যথারীতি নিয়মের ব্যত্যয় ঘটেছে।


এছাড়া উপাচার্য বিশ্ববিদ্যালয়ের অ্যাক্ট, সংবিধি, ও অধ্যাদেশ কিছুই মানছেন না। নিয়মিত একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট সভা না হওয়ায় ছাত্র, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী সবাই ক্ষতিগ্রস্থ হচ্ছেন।’ বিশ্ববিদ্যালয়ের বিরাজমান এই অন্ধকার পরিস্থিতির অবসান চাই বলে উল্লেখ করা হয় বিজ্ঞপ্তিতে।


অন্যান্য দাবিসমূহের মধ্যে রয়েছে, অধ্যাদেশ অনুযায়ী আইন অনুষদের ডিন এবং আইআইটির পরিচালক নিয়োগ, মেয়াদউত্তীর্ণ বিজ্ঞপ্তির মাধ্যমে সিলেকশন বোর্ড যাদেরকে নিয়োগের সুপারিশ করেছে তাদের সিলেকশন বাতিল করে নতুন বিজ্ঞপ্তির মাধ্যমে শিক্ষক নিয়োগের প্রক্রিয়া সম্পন্ন করা, সিন্ডিকেট সভা না ডাকায় পদোন্নতি কার্যকর হয়নি তাদের পদোন্নতি সিলেকশন বোর্ড অনুষ্ঠিত হওয়ার তারিখ থেকে কার্যকর করা, বিভিন্ন বিভাগের শিক্ষকদের বিরুদ্ধে গঠিত তদন্ত কমিটির কার্যক্রম বিলুপ্ত করা, ২০১৫ সালে ঘোষিত পে স্কেল-এ পরিবারের সংজ্ঞা অনুযায়ী শিক্ষা ছুটিতে থাকা শিক্ষকদের সুবিধাদি নিশ্চিত করা, বাড়ি ভাড়া ও পেনশন বেনিফিট অব্যাহত রাখা, চারুকলা বিভাগ সহ অন্যান্য বিভাগের সিলেকশন বোর্ড ডাকা এবং অবিলম্বে ভর্তি পরীক্ষার সন্তোষজনক সম্মানী পরিশোধ করা।


বিবার্তা/জোবায়ের/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com