শিরোনাম
উন্নয়ন ফি বাতিলের দাবিতে জাবিতে কর্মসূচি
প্রকাশ : ০১ নভেম্বর ২০১৮, ২২:৩৯
উন্নয়ন ফি বাতিলের দাবিতে জাবিতে কর্মসূচি
জাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বিভাগ উন্নয়ন ফির নামে শিক্ষার্থীদের কাছ থেকে অর্থ আদায় না করে রাষ্ট্রের কাছ থেকে পর্যাপ্ত অর্থ বরাদ্দ নিশ্চিত করার দাবি জানিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রগতিশীল ছাত্রজোট। পাশাপাশি অবৈধ ‘বিভাগ উন্নয়ন ফি’ আদায়ের নিন্দা ও বাতিলের দাবি জানিয়েছেন তারা।


বৃহস্পতিবার বিকেল ৫ টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান জোটের নেতৃবৃন্দ। সংবাদ সম্মেলনে দুই দফা দাবি এবং পরবর্তী কর্মসূচিও ঘোষণা করা হয়।


সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম অনিক বলেন, বিগত বছরগুলোতে প্রথম বর্ষের শিক্ষার্থীদের ভর্তির সময় নির্ধারিত ফি’র বাহিরে অতিরিক্ত অর্থ আদায় করা হচ্ছে। যা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ-১৯৭৩ এর পরিপন্থি। আর এ বিষয়ে ভর্তিচ্ছু ও অভিভাবকরা অবগত থাকেন না। তাই ভর্তি হতে এসে ভোগান্তীতে পড়তে হয় ভর্তিচ্ছু ও অভিভাবকদের।


তিনি আরো বলেন, বিভাগের ব্যয় সংকুলানের জন্য প্রশাসন কর্তৃক পর্যাপ্ত বাজেট না পাওয়ায় বিভাগ এ ফি আদায় করে বলে জানান কয়েকজন বিভাগের শিক্ষক। কিন্তু বিভাগের ব্যয় সংকুলানের দায়িত্ব তো শিক্ষার্থীদের উপর চাপানো যায় না। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই পরিস্থিতির নিরসন চায়।


এ সমস্যা থেকে সাময়িক নিরসনের জন্য একটি প্রস্তাবনাও তুলে ধরা হয়। প্রস্তাবনাটি হলো- ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার ফরম বিক্রি বাবদ ১৬ কোটির বেশি টাকা আয় হয়েছে। এবছরের বিভাগ উন্নয়ন ফি বাবদ আদায় করা হবে ১কোটি ৩২লাখ টাকা।


এ বছরে বিভাগের ব্যয় সংকুলান করতে ফরম বিক্রির টাকা থেকে এ টাকা দেয়ার দাবি জানান তারা। পরবর্তী বছরগুলোতে বিভাগ গুলোর জন্য পর্যাপ্ত বরাদ্দ রাষ্ট্রের কাছ থেকে আদায় করতে হবে।


সংবাদ সম্মেলনে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি নজির আমিন চৌধুরী জয়, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাধারন সম্পাদক মোহাম্মদ দিদার, মাহাথির মোহাম্মদ প্রমুখ উপস্থিত ছিলেন।


বিবার্তা/জোবায়ের/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com