শিরোনাম
জাবিতে প্রজাপতি মেলা ২ নভেম্বর
প্রকাশ : ৩১ অক্টোবর ২০১৮, ২০:১৯
জাবিতে প্রজাপতি মেলা ২ নভেম্বর
জাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

প্রতিবারের মতই এ বছরও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রজাপতি মেলা। ‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ স্লোগানে আগামী শুক্রবার বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সামনে এই মেলা অনুষ্ঠিত হবে।


প্রাণিবিদ্যা বিভাগের কীটতত্ত্ব বিভাগ এই মেলার আয়োজন করেছে। বুধবার দুপুরে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান প্রজাপতি মেলার আহবায়ক অধ্যাপক মো. মনোয়ার হোসেন।


লিখিত বক্তব্যে তিনি বলেন, প্রতি বছরের মতো এবারও প্রজাপতি সংরক্ষণে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আগামী শুক্রবার প্রজাপতি মেলার আয়োজন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সামনে প্রজাপতি মেলার উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম। সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এ মেলা চলবে। মেলায় ‘ইয়াং বাটারফ্লাই এনয়ুসিয়াস্ট অ্যাওয়ার্ড’ দেওয়া হবে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী ফাহমিদা সরকার বর্ষাকে। এছাড়া প্রজাপতি গবেষণায় সার্বিক অবদানের জন্য ‘জীবন বিকাশ কার্যক্রম’কে ‘বাটারফ্লাই অ্যাওয়ার্ড-২০১৮’ দেওয়া হবে।


এবারের মেলায় দিনব্যাপী আয়োজনের মধ্যে রয়েছে র‌্যালি, প্রজাপতি বিষয়ক ছবি আঁকা প্রতিযোগিতা (শিশু-কিশোরদের জন্য), প্রজাপতির আলোকচিত্র প্রদর্শনী, প্রজাপতি বিষয়ক আলোকচিত্র প্রতিযোগিতা, হাট দর্শন (জীবন্ত প্রজাপতি প্রদর্শন), অরিগামি প্রজাপতি, প্রজাপতির আদলে ঘুড়ি উড়ানো, বারোয়ারী বিতর্ক (প্রজাপতি ও জলবায়য়ু পরিবর্তন), প্রজাপতি চেনা প্রতিযোগিতা, প্রজাপতি বিষয়ক ডকুমেন্টারি প্রদর্শনী, পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠান।


প্রসঙ্গত, ২০১০ সাল থেকে প্রাণিবিদ্যা বিভাগের উদ্যোগে ধারাবাহিকভাবে এ মেলার আয়োজন করা হচ্ছে।


বিবার্তা/জোবায়ের/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com