শিরোনাম
চীনের তিন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে গ্রিন ইউনিভার্সিটির চুক্তি
প্রকাশ : ৩০ অক্টোবর ২০১৮, ১৬:২৭
চীনের তিন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে গ্রিন ইউনিভার্সিটির চুক্তি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

দ্বি-পাক্ষিক শিক্ষা ও গবেষণা বিনিময়ের লক্ষ্যে চীনের শীর্ষ তিন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমঝোতা চুক্তি করেছে গ্রিন ইউনিভার্সিটি। মঙ্গলবার স্ব স্ব বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা এই চুক্তি স্বাক্ষর করেন।


চীনের বিশ্ববিদ্যালয়গুলো হলো- হোবেই ইউনিভার্সিটি, চায়না থ্রি জর্জেস ইউনিভার্সিটি এবং হোবেই ইউনিভার্সিটি অব টেকনোলজি।


গ্রিন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির, হোবেই ইউনিভার্সিটির ভাইস প্রেসিডেন্ট জিয়াং তাও এবং হোবেই ইউনিভার্সিটি অব টেকনোলজির প্রেসিডেন্ট ড. লিউ ডেফু এব থ্রি জর্জেসের প্রেসিডেন্ট হি উইজুন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।


চুক্তির আওতায় উভয় প্রতিষ্ঠান শিক্ষার্থী বিনিময়, শিক্ষক বিনিময়, শিক্ষকদের প্রশিক্ষণ, ক্রেডিট ট্রান্সফার ও যৌথ গবেষণা কার্যক্রমের সুযোগ পাবে।


শীর্ষ পর্যায়ের ওই বিশ্ববিদ্যালয়গুলোর চুক্তি ছাড়াও সদ্য গঠিত ‘হোবেই সাউথ এশিয়ান ইউনিভার্সিটিস এ্যালায়েন্স’র প্রতিষ্ঠাতা সদস্য এবং টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং পড়ানো বিশ্ববিদ্যালয়গুলোর নিয়ে গঠিত সংগঠনের সদস্য পদ পেয়েছে গ্রিন ইউনিভার্সিটি।


উপাচার্য ড. গোলাম সামদানী ফকির জানান, ‘সমঝোতা স্মারক সইয়ের মাধ্যমে গ্রিন ইউনিভার্সিটির শিক্ষার্থীরা চীনের এসব বিশ্ববিদ্যালয়ে স্কলারশীপে পড়াশোনার সুযোগ পাবে। সেই সঙ্গে শিক্ষা ও অভিজ্ঞতা বিনিময়ে আমাদের পরিধি আরো বাড়বে।’


এর আগে গ্রিন ইউনিভার্সিটি কানাডার ইউনিভার্সিটি অব রেজিনা, যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব হাডারস্ফিল্ড, চীনের বেইজিং ল্যাঙ্গুয়েজ অ্যান্ড কালচারাল ইউনিভার্সিটি, উহান টেক্সটাইল ইউনিভার্সিটি, মালয়েশিয়ার বাইনারি এবং ভারতের গবেষণা প্রতিষ্ঠান এমটিসি’র সঙ্গে চুক্তি স্বাক্ষর করে।


বিবার্তা/বিজ্ঞপ্তি/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com