শিরোনাম
প্রান্তের মৃত্যুতে মামলা করবে জাবির দর্শন বিভাগ
প্রকাশ : ২৯ অক্টোবর ২০১৮, ১৯:১২
প্রান্তের মৃত্যুতে মামলা করবে জাবির দর্শন বিভাগ
জাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থী মাহমুদ বিন আশরাফ প্রান্তের মৃত্যুকে একটি অবহেলাজনিত হত্যাকাণ্ড আখ্যা দিয়েছে দর্শন বিভাগ। সোমবার দুপুরে সভাপতির কক্ষে সংবাদ সম্মেলনে বিভাগটির সভাপতি অধ্যাপক মোস্তফা নাজমুল মানছুর জানান, নিহত মাহমুদের পরিবারের সাথে কথা বলে বিভাগের পক্ষ থেকে 'শান্তা প্রপার্টিজ' ও প্রাইভেট দুইটি হাসপাতালের বিরুদ্ধে মামলা করা হবে।


লিখিত বক্তব্যে তিনি বলেন, মাহমুদের মৃত্যুর জন্য ডেভেলপার কোম্পানীর অবহেলা যেমন দায়ী ঠিক তেমনি হাসপাতালগুলো দায়িত্বহীনতাও দায়ী। মুমূর্ষু অবস্থায় মাহমুদকে যখন পর পর দুইটি প্রাইভেট হাসপাতালে নেয়া হয় তখন তারা নিরাপত্তার অযুহাত দেখিয়ে চিকিৎসা দিতে অস্বীকৃতি জানায়। তাৎক্ষণিক চিকিৎসা না পাওয়ায় তার মৃত্যু।


এদিকে, মাহমুদ বিন আশরাফ প্রান্তের মৃত্যুতে দর্শন বিভাগের আয়োজনে নতুন কলা ভবনের সামনে থেকে শোকর‌্যালি বের হয়। বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুরাতন প্রশাসনিক ভবনের সামনে মানববন্ধনে একত্রিত হন তারা।


মানববন্ধনে দর্শন বিভাগের অধ্যাপক মোহাম্মদ কামরুল আহসান বলেন, মানববন্ধন ও র‌্যালি করেই আমাদের দায়িত্ব শেষ হবে না। আমাদেরকে সচেতনতা বৃদ্ধি করতে হবে যাতে দুর্ঘটনায় আর কাউকে প্রাণ হারাতে না হয়। আমরা মনে করি শান্তা প্রোপার্টিজের অসাবধানতার কারণে এই দুর্ঘটনা ঘটেছে। এছাড়াও পরবর্তীতে হাসপাতালগুলো দায় এড়িয়ে যাওয়াও এই মৃত্যুর অন্যতম কারণ। তাই হাসপাতালগুলোর বাণিজ্যিকিকরণ বন্ধ করাও এখন সময়ের দাবি।


দর্শন বিভাগের শিক্ষার্থী ফয়সাল মাহমুদ শান্তের সঞ্চালনায় বিভাগের শিক্ষক ফরিদ আহমেদ এই মৃত্যুর জন্য দায়িত্বহীনতাকে দায়ী করে বলেন, মাহমুদের মৃত্যুর শোককে শক্তিতে রূপান্তরিত করতে হবে। সেই শক্তি দিয়ে দায়িত্বহীনতার বিরুদ্ধে অবস্থান নিতে হবে।


পরে শিক্ষার্থীরা চারদফা দাবিতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বরাবার একটি স্মারকলিপি দেয়।


তাদের দাবিগুলো হলো- তদন্তের মাধ্যমে দোষীদের বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অনুমতিপত্র বাতিল, জরুরী চিকিৎসা সেবা প্রদান করতে অস্বীকৃতি জানানোয় হাসপাতালগুলোর বিরুদ্ধো আইনি ব্যবস্থা গ্রহণ ও ভবন নির্মাণ নীতিমলার বাস্তবায়ন। দাবির সাথে একাত্মতা ঘোঘণা করে প্রতিবাদে অংশগ্রহণ করেছে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল ছাত্রজোট, সাংস্কৃতিক জোট ও মেহেরপুর জেলা ছাত্রকল্যাণ কমিটি।



এর আগে সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাদদেশে একই দাবিতে মানববন্ধন করে মেহেরপুর জেলা ছাত্রকল্যাণ সমিতি।


বিবার্তা/জুবায়ের/কামরুল


আরও পড়ুন-জাবি ছাত্রের মৃত্যুতে জড়িতদের শাস্তির দাবি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com