শিরোনাম
‘ঘ’ ইউনিটের পরীক্ষা বাতিলের দাবিতে ঢাবিতে বিক্ষোভ
প্রকাশ : ২৩ অক্টোবর ২০১৮, ১৪:২২
‘ঘ’ ইউনিটের পরীক্ষা বাতিলের দাবিতে ঢাবিতে বিক্ষোভ
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বাতিল করে পুনরায় নেয়াসহ তিন দফা দাবিতে বিক্ষোভ মিছিল করেছে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারী শিক্ষার্থীরা।


মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় টিএসসি সংলগ্ন রাজু ভাস্কর্য থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে কেন্দ্রীয় গ্রন্থাগার, সামাজিক বিজ্ঞান অনুষদ, মধুর ক্যান্টিন, লেকচার থিয়েটার, ব্যবসায় শিক্ষা অনুষদ, প্রশাসনিক ভবন, স্মৃতি চিরন্তন হয়ে পুনরায় রাজু ভাস্কর্যে এসে শেষ হয়।


বিক্ষোভ মিছিলে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন, যুগ্ম-আহ্বায়ক রাশেদ খান, ফারুক হোসেন, মো. আতাউল্লাহ, বিন ইয়ামিন উল্লাহ, লুৎফুন নাহার লুমাসহ হাজারেরও বেশি শিক্ষার্থী অংশ নেয়।


মিছিল থেকে শিক্ষার্থীরা ‘প্রশ্নফাঁস, প্রশ্নফাঁস, মেধাবীদের গলায় ফাঁস’; ‘প্রশ্নফাঁস কেন হলো, প্রশাসন জবাব চাই’; ‘ঘ ইউনিটের পরীক্ষা, বাতিল চাই বাতিল চাই’; ‘প্রশ্নফাঁসের পরীক্ষা, ছাত্রসমাজ মানে না’; ‘ঘ ইউনিটের পরীক্ষা, পুনরায় নিতে হবে’ ইত্যাদি স্লোগান দিতে থাকে। পরে রাজু ভাস্কর্যে এক সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।


সমাবেশ থেকে আন্দোলনকারীরা অবিলম্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের পুনরায় পরীক্ষা নেয়ার দাবি জানান। অন্যথায় দুর্বার আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারি দেন।


এসময় পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন বলেন, আজকের মধ্যে ‘ঘ’ ইউনিটের পরীক্ষা বাতিল করা না হলে আগামীকাল বুধবার থেকে প্রতিটি বিভাগে তালা ঝুলবে। এসময় তিনি তিন দফা দাবিও তুলে ধরেন।



দাবিগুলো হলো :


১. ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বাতিল করে পুনরায় পরীক্ষা নিতে হবে।


২. প্রশ্নফাঁসের সাথে জড়িত মূল হোতাদের সনাক্ত করে অবিলম্বে বিচারের আওতায় আনতে হবে।


৩. বিগত সেশনে জালিয়াতি করে যারা ভর্তি হয়েছে তাদের ছাত্রত্ব ও সনদ বাতিল করতে হবে।


উল্লেখ্য, গত শুক্রবার (১২ অক্টোবর) ঢাবি ‘ঘ’ ইউনিট ভর্তি পরীক্ষার আগেই প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠে। বিশ্ববিদ্যালয় প্রশাসন এটা নিয়ে তদন্ত কমিটি গঠন করে। কমিটি একজন ভর্তিচ্ছুর মোবাইলে সকাল ৯টা ১৭ মিনিটে প্রশ্ন পাওয়ার প্রমাণ পায়। তা সত্ত্বেও পরীক্ষা বাতিল না করে মঙ্গলবার (১৬ অক্টোবর) ফলপ্রকাশ করা হয়। এদিন থেকে বিভিন্ন সংগঠন ‘ঘ’ ইউনিটের পরীক্ষা বাতিলের দাবিতে আন্দোলন করতে থাকে, যা এখন পর্যন্ত চলমান রয়েছে।


বিবার্তা/রাসেল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com