শিরোনাম
‘রাবির ভর্তি পরীক্ষায় কোটা বাতিলের সিদ্ধান্ত হয়নি’
প্রকাশ : ২৩ অক্টোবর ২০১৮, ০৮:৩৭
‘রাবির ভর্তি পরীক্ষায় কোটা বাতিলের সিদ্ধান্ত হয়নি’
রাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় কোটা না থাকার বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহানের বক্তব্য সঠিকভাবে উপস্থাপন করা হয়নি এবং এরকম কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি বলে দাবি করেছেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক ড. প্রভাষ কুমার কর্মকার।


সোমবার বিকেলে বিভিন্ন অনলাইন গণমাধ্যমে প্রকাশিত কোটা বাতিলের নিউজ প্রকাশের ফলে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় উপাচার্যের দেয়া বক্তব্য সঠিকভাবে উপস্থাপন করা হয়নি।


ড. প্রভাষ কুমার দাবি করেন, কোটা থাকবে কিনা সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন। আগামী বছর ভর্তি পরীক্ষা কমিটির সভায় সিদ্ধান্ত হবে কোটা থাকবে কি থাকবে না।


এর আগে সকালে বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের অনার্স ভর্তি পরীক্ষায় বিভিন্ন কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে উপাচার্যের বক্তব্য হিসেবে ‘সরকার যখন কোটা বাতিল করেছে, তখন আগামী বছর থেকে আমাদের বিশ্ববিদ্যালয়ের কোটা থাকবে না। সাধারণত আমরা যা চিন্তা করি, ভবিষ্যতেও চিন্তা করে দেখবো কোটা থাকবে কি না। সরকার হয়তো আন্ডার প্রিভিলেজড, প্রতিবন্ধী, উপজাতিদের জন্য কোটা রাখার বিষয়ে বিবেচনা করবে। ভর্তি পরীক্ষায় এ ধরণের কোটা থাকতে পারে।’ এমন বক্তব্য গণমাধ্যমে প্রচার হয়। এই বিষয়টি সঠিকভাবে উপস্থাপন হয়নি বলে দাবি করেন জনসংযোগ দফতরের প্রশাসক।


তবে পোষ্য কোটার বিষয়ে বিশ্ববিদ্যালয় উপাচার্য বলেন, এখানে যেটা ওয়ার্ড কোটা হিসেবে আছে সেটা কর্মকর্তা-কর্মচারী যারা আছেন তাদের জন্য এটা কিন্তু অতিরিক্ত। এ সিটগুলো ছাত্রদের সিটের বাইরে। তারপরেও তাদের কিন্তু একটা যোগ্যতা নির্ধারণ করা আছে। সেটি উত্তীর্ণ না হলে ভর্তি হতে পারবে না। এটি একেবারে রিলিফ দেয়ার মতো না। এখানে ঢালাওভাবে ভর্তি হওয়ার কোনো সুযোগ নেই।


তিনি আরো বলেন, আগামী বছর থেকে এখানে দ্বিতীয়বার পরীক্ষা দেয়ার সুযোগ থাকছে না। যারা ওই বছর উচ্চমাধ্যমিক পরীক্ষা পাস করবে কেবলমাত্র তারাই পরীক্ষা দিতে পারবে। ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা নেয়া হবে। এর মধ্যে ৫০ লিখিত ও ৫০ নৈর্ব্যক্তিক থাকবে।


এসময় বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা, কোষাধ্যক্ষ মোস্তাফিজুর রহমান আল আরিফ উপস্থিত ছিলেন।


বিবার্তা/পাভেল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com