শিরোনাম
‘ঘ’ ইউনিটের ফল প্রকাশ নিয়ে ঢাবির বক্তব্য
প্রকাশ : ২২ অক্টোবর ২০১৮, ১২:৩০
‘ঘ’ ইউনিটের ফল প্রকাশ নিয়ে ঢাবির বক্তব্য
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষায় প্রশ্নফাঁসের অভিযোগের বিষয়টি সুরাহা না করে ফলাফল প্রকাশ করায় চারিদিক সমালোচনার ঝড় ওঠে, যা এখনো পর্যন্ত চলছে। আর এ ঘটনায় নিজস্ব বক্তব্য দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।


বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ বক্তব্য জানানো হয়।


বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ১৬/১০/২০১৮ তারিখ ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশকে কেন্দ্র করে শিক্ষার্থী, অভিভাবক ও জনমনে সৃষ্ট কতিপয় সংশয় ও বিতর্ক নিরসনের লক্ষ্যে ছয়টি বিষয় তুলে ধরা হয়েছে।


(১) ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কর্তৃক ভর্তি পরীক্ষার ফলাফল ঘোষণা একটি প্রথাসিদ্ধরীতি। ভর্তি পরীক্ষার প্রধান সমন্বয়কারী সংশ্লিষ্ট ডিন কর্তৃক সকল কার্যাবলি সমাপনান্তে প্রস্তুতকৃত ফলাফল উপাচার্যকে হস্তান্তর করার পর ‘কেন্দ্রীয় অনলাইন ভর্তি কমিটি’ সেটি নিরীক্ষা করে। এরপর উপাচার্য সংশ্লিষ্টদের নিয়ে আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করেন মাত্র। ‘ঘ’ ইউনিটের ক্ষেত্রেও তাই হয়েছে।


(২) ‘ঘ’ ইউনিটের ক্ষেত্রে যেহেতু প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উত্থাপিত হয়েছে তাই উপাচার্য অবিলম্বে প্রো-উপাচার্যকে (প্রশাসন) আহবায়ক করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেন। কমিটির প্রতিবেদন ১৫-১০-২০১৮ তারিখ দেয়া হয়। প্রতিবেদন পাওয়ার পর প্রতিবেদনের ‘পর্যবেক্ষণ ও বিশ্লেষণ’ এবং ‘সুপারিশ’ মোতাবেক ১৬-১০-২০১৮ তারিখ বিকেল সাড়ে ৩টায় ফলাফল ঘোষণা করা হয়।


(৩) প্রশ্নফাঁসের অভিযোগ পাওয়ার পর সত্য উদঘাটন ও দোষীদের আইনের আওতায় আনার লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের ছাত্র, সাংবাদিক ও গোয়েন্দা সংস্থার সহযোগিতা নিয়ে সুনির্দিষ্ট অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য শাহবাগ থানায় ১৩-১০-২০১৮ তারিখ মামলা রুজু করা হয়। ইতোমধ্যে সে আলোকে ছয়জনকে পুলিশ গ্রেফতার করেছে।


(৪) ১৬-১০-২০১৮ তারিখ ফলাফল ঘোষণার সময় আরো বলা হয়, ‘ঘ’ ইউনিটের প্রধান সমন্বয়কারী ডিন ভর্তি কার্যক্রম গ্রহণের প্রাক্কালে ফলাফল নিরীক্ষা, বিশ্লেষণ ও পর্যালোচনা করবেন। কোনো ব্যত্যয়/অসঙ্গতি পরিলক্ষিত হলে ব্যবস্থা নেবেন এবং বৃহত্তর কোনো সিদ্ধান্তের প্রয়োজন হলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে সুপারিশ প্রদান করলে সে আলোকে পরবর্তী সিদ্ধান্ত গৃহীত হবে।


(৫) বস্তুত: উপরের ক্রমিক ৪-এ বর্ণিত প্রক্রিয়াটি শুরু হওয়ার সাথে সাথেই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য যখন একটি আন্তর্জাতিক সেমিনারে তুরস্কের ইস্তাম্বুলে অবস্থান করছেন। তখন অনাকাঙ্খিত সংশয় ও বিতর্কের উদ্ভব ঘটল।


(৬) অভিযোগের বিষয়ে প্রকৃত সত্য উদঘাটন, দোষীদের চিহ্নিত করে আইনের আওতায় আনাসহ আইনসঙ্গত, যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণ করতে বিশ্ববিদ্যালয় পুনরায় তার আন্তরিক সদিচ্ছা ব্যক্ত করছে। এ ব্যাপারে সকলের সদয় সহযোগিতা কাম্য।


উল্লেখ্য, ১২ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যলয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠেছে। অনুষ্ঠিত এ পরীক্ষায় ফাঁস হওয়া প্রশ্নের সঙ্গে পরীক্ষার ৭২টি প্রশ্নের হুবহু মিল পাওয়া যায়। যার প্রমাণ সাংবাদিকদের কাছে রয়েছে।


তবে এ অভিযোগ প্রাথমিকভাবে সরাসরি অস্বীকার করেছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরে তারা বিষয়টি তদন্তের জন্য তদন্ত কমিটি গঠন করে। এদিকে অভিযোগের বিষয়টি সমাধান না হতেই গত ১৬ অক্টোবর ‘ঘ’ ইউনিটের ফল প্রকাশ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।


আর এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের আখতার হোসেন নামে এক শিক্ষার্থী ‘ঘ’ ইউনিটের ফল বাতিল করে পুনরায় পরীক্ষা নেয়ার দাবিতে টানা ৫৪ ঘণ্টা অনশন করে অসুস্থ হয়ে হাসপাতালে অনশন ভেঙ্গেছেন। সাধারণ শিক্ষার্থীরাও ‘ঘ’ ইউনিটের ফল বাতিল করে পুনরায় পরীক্ষা নেয়ার দাবিতে মানববন্ধন, বিক্ষোভ করেছে। আর এসব ঘটনাকে কেন্দ্র করে বক্তব্য দিলো বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।


বিবার্তা/রাসেল/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com