শিরোনাম
নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে কুবির টিম ফোটনের সাফল্য
প্রকাশ : ২২ অক্টোবর ২০১৮, ০৯:৩৭
নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে কুবির টিম ফোটনের সাফল্য
কুবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

‌‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৮’ এ কুমিল্লা অঞ্চলে প্রথম স্থান অর্জন করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় ও সিসিএন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে গড়া দল ‘টিম ফোটন’। ‘বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিস’ ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অফ বাংলাদেশ (আইইউবি) ক্যাম্পাসে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।


১৯ অক্টোবর (শুক্রবার) শুরু হওয়া পর প্রায় ৪৮ ঘন্টাব্যাপী এই প্রোগ্রামটি শেষ হয় ২১ অক্টোবর (রবিবার)। বাংলাদেশের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশেও একযোগে অনুষ্ঠিত হয় প্রতিযোগিতাটি।


টিম ফোটনকে অভিনন্দন জানিয়েছেন তথ্য ও যোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেন, তোমাদের ভেতর উদ্ভাবনী শক্তির প্রখরতা রয়েছে। ধারাবাহিকতা ধরে রাখলে সামনের দিনগুলোতে আরো ভালো করবে তোমরা।


প্রতিযোগিতায় কুমিল্লা অঞ্চল থেকে অংশ নেয়া টিম ফোটনের প্রজেক্টের নাম ছিলো ‘রিসার্চ অ্যাসিস্ট্যান্ট রোবট’। গবেষণার কাজে যেটি মানুষের সহায়ক হিসেবে কাজ করবে। এই প্রজেক্ট এবং আইডিয়া নিয়ে চার মিনিটের একটি ভিডিও বানায় তারা। বেসিস নামের একটি সংস্থা বাংলাদেশ থেকে অংশগ্রহণ করা সবগুলো টিমের ভিডিও থেকে সেরা ৪০টা দলকে বাছাই করে হ্যাকাথনে অংশগ্রহণের সুযোগ দেয়। সেখান থেকে কুমিল্লা অঞ্চলে প্রথম হয় টিম ফোটন।


টিম ফোটনের সদস্যরা ছিলেন- সঞ্জিত মণ্ডল (পদার্থ বিজ্ঞান বিভাগ, কুবি); সাজেদা সুলতানা প্রাপ্তি (সিএসই বিভাগ, কুবি) এবং জাহিদুল ইসলাম রাহাত (সিসিএন)।


বাংলাদেশের নয়টি অঞ্চল থেকে প্রায় দুই হাজার টিম আবেদন করে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০১৮ এর হ্যাকাথনে অংশগ্রহণ করার জন্য। বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও সংস্থার শিক্ষার্থীরা এতে অংশ নেয়।


উল্লেখ্য, দেশের ৯টি অঞ্চল থেকে প্রথম স্থান অধিকার করা দলগুলোর মধ্য থেকে সর্বশেষ ২টি দল যাবে নাসায় চূড়ান্ত প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য।


বিবার্তা/লিটন/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com