ঢাবির ‘ঘ’ ইউনিটের পরীক্ষা বাতিল চেয়ে রিট
প্রকাশ : ২১ অক্টোবর ২০১৮, ১৩:২৪
ঢাবির ‘ঘ’ ইউনিটের পরীক্ষা বাতিল চেয়ে রিট
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

প্রশ্নফাঁসের অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের‘ঘ’ ইউনিটের সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা বাতিল চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে।


হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রবিবার সুপ্রিম কোর্টের আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ এ রিট করেন।


রিট আবেদনে, ২০১৮-১৯ সেশনের ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা কেন অবৈধ ও বাতিল ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারির আরজি জানানো হয়।


এর আগে গত ১৮ অক্টোবর ‘ঘ’ ইউনিটের পরীক্ষার ফল বাতিল এবং ঢাবি উপাচার্যের পদত্যাগ চেয়ে সংশ্লিষ্টদের প্রতি লিগ্যাল নোটিশ পাঠান ইউনুছ আলী আকন্দ। শিক্ষা মন্ত্রণালয় সচিব ও ঢাবি উপাচার্যের কাছে এই নোটিশ পাঠানো হয়। ওই নোটিশের জবাব না পাওয়ায় রিট করা হয়েছে।


নোটিশে বলা হয়েছিল, পত্রিকার মাধ্যমে জানা গেল যে, প্রশ্নফাঁস করে কম মেধাবীদের পাস করানো হয়েছে। এ বিষয়ে তদন্ত হলে প্রশ্নফাঁস হওয়ার তথ্য প্রমাণিত হয়। এজন্য প্রথমে রেজাল্ট স্থগিত রাখা হয়। পরে প্রকাশ করা হয়। কিন্তু যে জালিয়াতির মাধ্যমে প্রশ্নফাঁস হয়েছে আপনারা (শিক্ষা মন্ত্রণালয় সচিব ও ঢাবি উপাচার্য) সেই প্রশ্নে নেয়া পরীক্ষায় শিক্ষার্থী ভর্তি করার সিদ্ধান্ত নিয়েছেন।


ভিসির বিষয়ে নোটিশে বলা হয়, আপনি দলীয় বিবেচনায় নিয়োগপ্রাপ্ত উপাচার্য এবং প্রশ্নপত্র ফাঁস করে দলীয় লোকদের পাস দেখিয়েছেন। আপনি আইন অনুযায়ী নিয়োগপ্রাপ্ত নন।


গত ১২ অক্টোবর শুক্রবার ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা শুরুর পৌনে এক ঘণ্টা আগে হাতে লেখা প্রশ্ন ফাঁস হয় বলে অভিযোগ পাওয়া যায়।


প্রশ্নফাঁসের বিতর্কের মধ্যেই গত মঙ্গলবার ফলাফল প্রকাশ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। যেখানে পাসের রেকর্ড হয়। নিকটতম অতীতে কোনো ইউনিটে এত ভালো ফলাফল হয়নি।


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com