শিরোনাম
প্রশ্ন ফাঁসের ঘটনায় ঢাবি ছাত্রলীগের চার দফা দাবি
প্রকাশ : ১৮ অক্টোবর ২০১৮, ১৭:২৯
প্রশ্ন ফাঁসের ঘটনায় ঢাবি ছাত্রলীগের চার দফা দাবি
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ফাঁস হওয়া প্রশ্নের ভর্তি পরীক্ষার ফল বাতিলসহ চারদফা দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।


বৃহস্পতিবার দুপুরে শাখা ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।


ছাত্রলীগের দাবিগুলো হলো-


১. যাচাই-বাছাই শেষে পুনরায় ভর্তি পরীক্ষা নেয়া অথবা উত্তীর্ণ শিক্ষার্থীদের নিয়ে বিশেষ ভর্তি পরীক্ষার মাধ্যমে ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার বিষয়ে সুস্পষ্ট প্রশাসনিক সিদ্ধান্তে আসা।


২. ডিজিটাল জালিয়াতি, প্রশ্নফাঁস বা যেকোনো ধরনের অসাদুপায় অবলম্বনকারীদের বিরুদ্ধে সর্বোচ্চ প্রশাসনিক ও আইনানুগ ব্যবস্থা গ্রহণ।


৩. সুস্পষ্ট তথ্য প্রমাণের ভিত্তিতে জালিয়াতির সঙ্গে সংশ্লিষ্ট শিক্ষার্থীদের ছাত্রত্ব বাতিল।


৪. পরীক্ষা পদ্ধতির সংস্কারের জন্য পলিসি ডিবেটের আয়োজন করা।


উল্লেখ্য, গত শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যলয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠেছে। অনুষ্ঠিত এ পরীক্ষায় ফাঁস হওয়া প্রশ্নের সঙ্গে পরীক্ষার ৭২টি প্রশ্নের হুবহু মিল পাওয়া যায়। যার প্রমাণ সাংবাদিকদের কাছে রয়েছে।


তবে, এ অভিযোগ প্রাথমিকভাবে সরাসরি অস্বীকার করেছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরে তারা বিষয়টি তদন্তের জন্য কমিটি গঠন করেছে। আর এ ঘটনায় মঙ্গলবার দুপুর সাড়ে ১২টায় অনশনে বসেছেন এক শিক্ষার্থী।


এতো অভিযোগের পরেও মঙ্গলবার বিকেল সাড়ে ৩টায় ‘ঘ’ ইউনিটের ফলাফল প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।


এদিকে টানা ৩দিন অনশনের পর বৃহস্পতিবার দুপুরে ঢাবি প্রশাসন অনশনরত শিক্ষার্থীদের সাথে দেখা করে তার দাবি পূরণের আশ্বাস দেন। আর এ আশ্বাস না মেনে আখতার প্রক্টরকে প্রশ্ন ফাঁস হয়েছে এটা স্বীকার করে নিতে বলেন। কিন্তু প্রক্টর তা স্বীকার করেননি।


এ আলোচনা চলাকালে আখতার অসুস্থ হয়ে পড়েন। এসময় তার অবস্থা আশঙ্কজনক হওয়ায় উপস্থিত শিক্ষার্থীরা তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করান।


বিবার্তা/রাসেল/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com