শিরোনাম
'ঘ' ইউনিটের পরীক্ষা বাতিল চায় ঢাবি শিক্ষার্থীরা
প্রকাশ : ১৮ অক্টোবর ২০১৮, ১৬:১৪
'ঘ' ইউনিটের পরীক্ষা বাতিল চায় ঢাবি শিক্ষার্থীরা
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত 'ঘ' ইউনিটের ফাঁস হওয়া প্রশ্নের ভর্তি পরীক্ষা বাতিল চেয়ে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন শিক্ষার্থীরা। বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের কয়েকশ’ শিক্ষার্থী রাজু ভাস্কর্য থেকে বিক্ষোভ মিছিল বের করেন।


পরে সেখানে মানববন্ধনে দাঁড়ান তারা। এ সময় পরীক্ষা বাতিল করে পুনরায় পরীক্ষা নেওয়া, প্রশ্নফাঁসে অভিযুক্তদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি এবং ইতোপূর্বে প্রশ্নফাঁসের মাধ্যমে যেসব ছাত্র ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছে তাদের ছাত্রত্ব বাতিলের দাবি জানান তারা।


এর আগে বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা ‘ঘ’ ইউনিটের পরীক্ষা বাতিলের দাবিতে অনশনরত আইন বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র আখতার হোসেনের সঙ্গেও কথা বলেন।


শিক্ষার্থীদের দাবির প্রতি একাত্মতা জানিয়ে মানববন্ধনে অংশ নেন আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল। তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রক্রিয়া নিয়ে আমরা গর্ব করতাম।
আজকে সেখানে আঘাত লেগেছে। আমাদের সবার প্রতিবাদ করা উচিত। অবশ্যই 'ঘ' ইউনিটের পরীক্ষা বাতিল করা উচিৎ।


প্রশ্নফাঁস নিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বক্তব্যের সমালোচনা করে আসিফ নজরুল বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন যদি আখতার হোসেনের কথায় কর্ণপাত না করে তাহলে আমাদের ধরে নিতে হবে তারা প্রশ্নফাঁসের পক্ষে অবস্থান নিয়েছে।


ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগও প্রশ্নফাঁসের ঘটনায় অনশনকারী আখতারের সাথে একাত্মতা প্রকাশ করে প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।


আর এ আলোচনা চলাকালীন সময়ে আখতার অসুস্থ হয়ে পড়েন।এসময় তার অবস্থা আশঙ্কজনক হওয়ায় উপস্থিত শিক্ষার্থীরা তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে ভর্তি করান।


উল্লেখ্য, গত শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যলয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠেছে। অনুষ্ঠিত এ পরীক্ষায় ফাঁস হওয়া প্রশ্নের সঙ্গে পরীক্ষার ৭২টি প্রশ্নের হুবহু মিল পাওয়া যায়। যার প্রমাণ সাংবাদিকদের কাছে রয়েছে।



তবে, এ অভিযোগ প্রাথমিকভাবে সরাসরি অস্বীকার করেছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরে তারা বিষয়টি তদন্তের জন্য তদন্ত কমিটি গঠন করেছে। আর এ ঘটনায় গত মঙ্গলবার দুপুরে অনশনে বসেছেন এ শিক্ষার্থী।


এত অভিযোগের পরও তদন্ত শেষ হওয়ার আগেই গত মঙ্গলবার বিকালে 'ঘ' ইউনিটের ফলাফল প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।


বিবার্তা/রাসেল/কামরুল


আরও পড়ুন-অনশনকারীর সাথে ছাত্রলীগের একাত্মতা প্রকাশ


-ঢাবিতে অনশনকারী শিক্ষার্থীর অবস্থা আশঙ্কাজনক

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com