শিরোনাম
ঢাবির 'গ' ইউনিটে ফেল করলেও 'ঘ'তে প্রথম!
প্রকাশ : ১৭ অক্টোবর ২০১৮, ১৬:১৩
ঢাবির 'গ' ইউনিটে ফেল করলেও 'ঘ'তে প্রথম!
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষায় 'ঘ' ইউনিটে রেকর্ড নম্বার পেয়ে প্রথম হয়েছেন জাহিদ হাসান আকাশ। কিন্তু 'গ' ইউনিটের ভর্তি পরীক্ষায় ফেল করেছেন তিনি।


জাহিদ হাসান আকাশ উচ্চ মাধ্যমিক পড়েছেন রাজউক উত্তরা মডেল কলেজ থেকে। এছাড়া এই পরীক্ষার্থী ঢালিউড নায়িকা শবনম ইয়াসমিন বুবলির ভাই বলে জানা গেছে।


সেপ্টেম্বরে অনুষ্ঠিত ঢাবির 'গ' ইউনিটের পরীক্ষায় এই শিক্ষার্থী বাংলায় পেয়েছেন ১০.৮ ও ইংরেজিতে ২.৪০ নম্বার। ১২০ নম্বরের মধ্যে মোট পেয়েছেন মাত্র ৩৪.৩২।


অথচ গত মঙ্গলবার বিকালে প্রকাশিত 'ঘ' ইউনিটের ফলাফলে সে বাংলায় ৩০ এর মধ্যে ৩০, ইংরেজিতে ৩০ এর মধ্যে ২৭.৩০ নম্বর পেয়েছেন। এমনকি, সর্বমোট ১২০ এর মধ্যে ১১৪.৩০ পেয়েছেন, যা ঢাবির ২০ বছরের ইতিহাসে কেউ পায়নি!


এক ইউনিটের ফেল করা শিক্ষার্থী আরেক ইউনিটে রেকর্ড গড়ে প্রথম হয়েছেন বিষয়টিকে ঘিরে ঢাবি শিক্ষার্থীদের ফেসবুক গ্রুপ 'ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবারে' সমালোচনার ঝড় ওঠেছে। গ্রুপের অনেকের দাবি, এবার 'ঘ' ইউনিটের প্রশ্ন ফাঁস হয়েছে, যা দিবালোকের ন্যায় পরিষ্কার। আর, এই ছেলেও হয়তো প্রশ্ন আগেই পেয়েছিল। ফলে তার এই রেকর্ড মার্কস উঠেছে।


এ বিষয়ে 'ঘ' ইউনিট পরীক্ষার প্রধান সমন্বয়কারী সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিম সাংবাদিকদের বলেন, ‘ভাইভাতে ভর্তি কমিটির লোক থাকবে, বিভাগের লোক থাকবে। সবাই মিলে আমরা যাচাই-বাছাই করব। অস্বাভাবিক কোনো কিছু পেলে জিজ্ঞাসাবাদ করা হবে।'


বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বিবার্তাকে বলেন, 'জালিয়াতি করে রেহাই পাওয়ার কোনো সুযোগ নেই। আমরা এ ব্যাপারে কাজ করছি। কারো বিরুদ্ধে অভিযোগ পেলে আমরা সাথে সাথে ব্যবস্থা নেব।'


উল্লেখ্য, গত শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যলয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠে। অনুষ্ঠিত এই পরীক্ষায় ফাঁস হওয়া প্রশ্নের সঙ্গে পরীক্ষার ৭২টি প্রশ্নের হুবহু মিল পাওয়া যায়। যার প্রমাণ সাংবাদিকদের কাছে রয়েছে।


তবে, এ অভিযোগ প্রাথমিকভাবে সরাসরি অস্বীকার করেছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরে তারা বিষয়টি তদন্তের জন্য কমিটি গঠন করে। তদন্ত শেষ না হতেই মঙ্গলবার বিকালে ফলাফল প্রকাশ করা হয়। এ নিয়ে চারিদিকে তীব্র সমালোচনা চলছে।


বিবার্তা/রাসেল/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com